UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুদানে নাগরিকদের হাতে অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ

usharalodesk
মে ২৯, ২০২৩ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সুদানের দারফুরের গভর্নর স্থানীয় লোকজনকে তাদের হাতে অস্ত্র তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন। কারণ আফ্রিকার সংকটকবলিত দেশটির চলমান যুদ্ধ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, দারফুরের গভর্নর মিনি মিন্নাউই টুইটারে লিখেছেন, নারী-পুরুষ, বৃদ্ধ-জওয়ান নির্বিশেষে সকলের উদ্দেশে বলছি, আপনারা অস্ত্র ধরুন। নিজেদের বাসস্থান রক্ষা করুন। দুই দশক আগে আমরা দেখেছি, কীভাবে দারফুরকে মৃত্যুপুরীতে পরিণত করা হয়েছিল। নতুন করে তা হতে দেওয়া যাবে না।

দেশটির সেনাবাহিনীর সঙ্গে লড়াই করছে আধাসামরিক গোষ্ঠীর যোদ্ধারা। এর মধ্যে জানজওয়াইদ জঙ্গি গোষ্ঠীর যোদ্ধারাও যোগ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। আরবের জনজাতি গোষ্ঠীর অন্তর্গত এই যোদ্ধারা ২০০৩ সালে দারফুর যুদ্ধে অংশ নিয়েছিল। গোটা দারফুরকে কার্যত ধ্বংসাবশেষে পরিণত করা হয়েছিল। সেই স্মৃতিই মনে করিয়ে দিয়েছেন গভর্নর। দেশের সেনাবাহিনীকে সমর্থনের আহ্বানও জানিয়েছেন তিনি।

এদিকে সোমবার বিকেলে দুই পক্ষের মধ্যকার যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে। সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই চুক্তি সই হয়েছিল। সোমবার থেকে যাতে আবার নতুন করে লড়াই শুরু না হয় তার আহ্বান জানানো হয়েছে।

তবে স্থানীয় সংবাদপত্রের দাবি, ইতোমধ্যেই লড়াই শুরু হয়ে গেছে। নতুন করে বোমা-গুলি-মর্টারের শব্দ শোনা যাচ্ছে।

ঊষার আলো-এসএ