UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেপ্টেম্বরেই শেষ হবে পদ্মা সেতুর স্লাব বসানোর কাজ

usharalodesk
জুন ১, ২০২১ ১২:০৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ভরা বর্ষায়ও চলবে পদ্মা সেতুর কাজ। প্রকল্প পরিচালক বলছে, আগামী ৩ মাসের বৃষ্টির কথা মাথায় রেখেই সাজানো হয়েছে পরিকল্পনা। জুন মাসেই শেষ হবে রোড স্লাব বসানোর ৯৫ ভাগ কাজ। সেপ্টেম্বর নাগাদ রেলিং বসানোর পরই শেষ হবে মূল সেতুর অবকাঠামোগত নির্মাণ।
সরেজমিনে দেখা গেছে, দিন-রাত এক করে চলছে ৩ শিফটে কাজ। এ মুহূর্তে সবচেয়ে বেশি মনোযোগ রোড স্লাব, রেল স্লাব আর প্যারাপেড ওয়াল বা রেলিং বসানোর কাজে। প্রতি শিফটেই চেষ্টা থাকে ৩টি থেকে ৬টি করে স্লাব বসানোর। প্রথমে ক্রেন এ করে স্লাবটি তুলে বাসানো হয়, পরে বিশেষ এক ধরনের গাম জিনপি দিয়ে ২টি স্লাবকে যুক্ত করে পরে সেটি স্থায়ী করতে বিশেষ ক্যাবলে যুক্ত করা হয়।
রোড স্লাব বসানোর কাজ শুরু হয় ৪টি ভাগে। প্রথম ভাগে পিয়ার ৪২ থেকে ২৫ পর্যন্ত সবগুলো বসানো শেষ। ২য় ভাগ পিয়ার ১৩-২৫। এরই মধ্যে ১৩ থেকে শুরু করে ২৪ পর্যন্ত বসানো হয়েছে স্লাব। ৩য় ভাগ পিয়ার ১ থেকে ৭ শেষ হতে বাকি কয়েকটি স্লাব। আর ৪র্থ ভাগ প্রথম পিয়া থেকে ১৩ নং পিয়ার স্লাব বসেছে নয় নম্বর পর্যন্ত। মোট রোড স্লাব ২ হাজার ৯১৭টি রোড স্লাবের মধ্যে বসেছে ২ হাজার ৫৬৫টি। ২ হাজার ৯৫৯টি রেল স্লাবের মধ্যে বসেছে ২ হাজার ৭৬১টি। কিছুটা পিছিয়ে প্যারাপড ওয়াল বসানোর কাজ।
পদ্মা বহুমূখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেছেন, রোড স্লাবের ৮৮-৮৯ শতাংশ কাজ শেষ হয়েছে। অন্যদিকে রেলওয়ের স্লাব বসানো হয়েছে ৯৩ শতাংশ। আর প্যারাপড বসানো হয়েছে ১০টি।
এরইমধ্যে উঁকি দিচ্ছে বর্ষা মৌসুম। সেতু কর্তৃপক্ষ বলছে, সেই ভাবনা থেকেই সাজানো হয়েছে আসছে ৩ মাসের পরিকল্পনা। সেপ্টেম্বরেই শেষ হবে স্লাব বসানোর কাজ।
প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেছেন, সেপ্টেম্বরের মধ্যে আমাদের সবগুলো স্লাব বসানো হয়ে যাবে। বর্ষা আমাদের কোনো অজুহাত হতে পারে না। কেননা বর্ষা প্রতিবছরই আসে।

(ঊষার আলো- এম.এইচ)