UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হন্ডুরাসে নারী কারাগারের ভেতরে সহিংসতা, নিহত ৪১

usharalodesk
জুন ২১, ২০২৩ ১০:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: হন্ডুরাসের রাজধানী তেগুসিগালপার উত্তর-পশ্চিমে একটি নারী কারাগারের ভেতর দুই পক্ষের সহিংসতায় অন্তত ৪১ জন নিহত হয়েছেন। মঙ্গলবার এ সহিংসতার ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, কারাগারের ভেতর দুই গ্রুপের মধ্যে প্রথমে সংঘর্ষ বাধে। যার মধ্যে একটি গ্রুপ সেলের ভেতর আগুন ধরিয়ে দেয়। কারা কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের বেশিরভাগেরই মৃত্যু হয়েছে আগুনে পুড়ে। তবে তাদের মধ্যে কয়েকজন গুলিবিদ্ধও হয়েছিলেন।

যারা এ সহিংসতার সঙ্গে জড়িত তাদের বিচারের আওতায় আনা হবে বলে হুশিয়ারি দিয়েছেন হন্ডুরাসের উপনিরাপত্তামন্ত্রী জুলিসা ভিলানুভা। তিনি আহতদের উদ্ধার এবং সহিংসতা থামাতে তাৎক্ষণিকভাবে দমকলকর্মী, পুলিশ ও সেনাবাহিনীর হস্তক্ষেপ অনুমোদন করেন।

তিনি বলেন, মানুষের জীবনহানি সহ্য করা হবে না।

রাজধানী তেগুসিগালপা থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত এই কারাগারটিতে একসঙ্গে ৯০০ বন্দি থাকতে পারেন। যারা নিহত হয়েছেন, তারা সবাই কয়েদি কিনা সেটি এখনো নিশ্চিত নয়। এ ঘটনায় আহত কয়েকজন বন্দিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

কারাগারে আটক বন্দিদের পরিবারের প্রতিনিধিত্বকারী ডেলমা ওরডোনেজ জানিয়েছেন, সহিংসতায় কারাগারটির একটি অংশ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, নারী কারাগারটির ভেতর থেকে ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে।

কয়েক দিন আগে দেশটির সরকারি দপ্তরগুলোতে শুদ্ধি অভিযান চালানো হয়। এর পর হত্যাকাণ্ডের সংখ্যা বেড়ে যায়। দক্ষিণ আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে যেসব মাদক পাচার হয়, সেগুলো হন্ডুরাস প্রতিবেশী এলসালভাদর এবং গুয়েতেমালা হয়ে আসে।

ঊষার আলো-এসএ