UsharAlo logo
রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হামলা থেকে বেঁচে গেলেন হিজবুল্লাহ প্রধান

ঊষার আলো ডেস্ক
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর সদর দপ্তরে হামলা বিমান চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) চালানো এ হামলার লক্ষ্য হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ ছিল বলে দাবি করেছে ইসরায়েলি সংবাদমাধ্যম গুলো।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছে, বৈরুতের দাহিয়েতে বেসামরিক ভবনের নিচে হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছেন তারা।

হামলার সময় নাসরুল্লাহ সদর দপ্তরে ছিলেন বলে দাবি করেছে ইসরায়েল।তিনি এই হামলায় আহত হয়েছেন, নাকি নিহত হয়েছেন সেটি এখনও নিশ্চিত করেনি দেশটি।

তবে নাসরুল্লাহর খুব কাছের মানুষদের বরাতে রয়টার্সসহ একাধিক আন্তর্জাতিক বার্তাসংস্থা জানিয়েছে, হিজবুল্লাহ প্রধান বেঁচে আছেন এবং ভালো আছেন।

হিজবুল্লাহ প্রধান নাসরুল্লাহ বেঁচে গেলেও এই হামলায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। হামলায় দাহিয়ে এলাকায় বেশ কয়েকটি উঁচু ভবন ধসে গেছে। ভবনের ধ্বংসস্তূতের নিচে অনেকে আটকে আছে বলে ধারণা করা হচ্ছে। সেখান থেকে অন্তত দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এই হামলার আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তার ভাষণে বলেন, লক্ষ্য অর্জন করার আগে হিজবুল্লাহর বিরুদ্ধে তাদের অভিযান বন্ধ হবে না। এসময় ইরানকে সতর্ক করে দিয়ে নেতানিয়াহু বলেন, “যদি আপনি আমাদের আঘাত করেন, আমরা আপনাকে আঘাত করব। “

নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার সাথে সাথে কয়েকশ কূটনীতিক প্রতিবাদে ওয়াক আউট করেন। তার ভাষণের সময় প্রথমেই তুরস্কের স্থায়ী দূত অধিবেশন কক্ষ থেকে বের হয়ে যান। এরপর একে একে তার পেছনে অন্যরাও বের হয়ে যেতে থাকেন।