UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শয্যা বাড়ানোর আর সুযোগ নেই : স্বাস্থ্যমন্ত্রী

usharalodesk
আগস্ট ৭, ২০২১ ৪:১৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ‘হাসপাতালগুলোর কোথাও কোন আইসিইউ বেড খালি নেই। সারা দেশে করোনা চিকিৎসায় ১৭ হাজার সাধারণ শয্যা রয়েছে। কিন্তু সেগুলোর প্রায় সবগুলোই রোগীতে ভর্তি হয়ে গেছে। শয্যা বাড়ানোর আর সুযোগ নেই।’

আজ (শনিবার) দুপুর পৌনে ১টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কভিড ফিল্ড হাসপাতাল উদ্বোধনের পর আয়োজিত সংবাদ সন্মেলনে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ‘হাসপাতালগুলোতে করোনা চিকিৎসার পাশাপাশি ডেঙ্গু চিকিৎসাও করতে হচ্ছে। অক্লান্ত পরিশ্রম করছেন চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা। সংক্রমণ কমানোর সময় এসেছে।তবে, হাসপাতালে আর বেড বাড়ানোর সুযোগ নেই।’

মন্ত্রী বলেন, করোনা সংক্রমণ দিন দিন খারাপ হচ্ছে। হাসপাতালগুলোর কোথাও আইসিইউ বেড খালি নাই। করোনা চিকিৎসায় দেশে ১৭ হাজার সাধারণ বেড রয়েছে। সেগুলোর প্রায় সবগুলোই রোগীতে ভর্তি হয়ে গেছে।

জাহিদ মালেক বলেন, বিএসএমএমইউ-এর ফিল্ড হাসপাতালে আপাতত ৩৫৭টি শয্যা নিয়ে যাত্রা শুরু করেছে। এর মধ্যে ৪০টি আইসিইউ। বাকিগুলোতে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে। হাসপাতালটিকে পর্যায়ক্রমে ১ হাজার বেডে উন্নীত করা হবে।

তিনি আরও বলেন, করোনা চিকিৎসার সব রকমের সুযোগ-সুবিধা এখানে আছে। সব রোগী এখানে ভর্তি করা হবে না। নতুন রোগী এবং মুমূর্ষু রোগীরা এখানে আসবে, তাঁদেরকে চিকিৎসা দেওয়া হবে। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চীন থেকে সিনোফার্মের সাড়ে সাত কোটি ডোজ টিকা আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

(ঊষার আলো-আরএম)