UsharAlo logo
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

হাসপাতালে ভর্তি ৯৯ বছর বয়সি মাহাথির

usharalodesk
জুলাই ১৮, ২০২৪ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক :‘প্রচণ্ড কাশি’ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।  দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছেন মাহাথির। চলতি বছরের শুরুতে থেকে এখন পর্যন্ত ৫৩ দিন হাসপাতালে কাটিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১৮ জুলাই) মালয় মেইলের বরাত দিয়ে এ খবর জানিয়েছে জিও সুপার।

মাহাথিরের সহকারী সুফি ইউসুফ ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন,  ‘আগামী কয়েকদিন মাহাথিরের চিকিৎসা করা হবে বলে আশা করা হচ্ছে।’

গত সপ্তাহে ৯৯ বছর পূর্ণ করেছেন মালয়েশিয়ার দু’বারের সাবেক প্রধানমন্ত্রী মাহাথির। আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে বিবেচিত করা হয় তাকে। মাত্র ২১ বছর বয়সে ১৯৪৬ সালে রাজনীতিতে তার হাতেখড়ি হয়।

১৯২৫ সালের ১০ জুলাই রাজধানী কুয়ালালামপুর থেকে প্রায় ৪৪৫ কিলোমিটার দূরে কেদাহ রাজ্যে জন্মগ্রহণ করেন মাহাথির। ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রথম মেয়াদে এরপর ৯২ বছর বয়সে ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন তিনি।

২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন মাহাথির।  প্রথম দফায় একটানা ২২ বছর ক্ষমতায় ছিলেন তিনি। এই শাসনামলে মালয়েশিয়াকে অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে পৌঁছে দেন মাহাথির।

ঊষার আলো-এসএ