UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২০২১-২২ অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্য ২৮ হাজার ৩৯১ কোটি টাকা

usharalodesk
জুলাই ২৯, ২০২১ ৫:২৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দেশের তফসিলি ব্যাংকগুলোর জন্য চলতি ২০২১-২২ অর্থবছরে ২৮ হাজার ৩৯১ কোটি টাকার কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের বার্ষিক কৃষি ও পল্লীঋণ নীতিমালা এবং কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

যা আগের অর্থবছরের চেয়ে ৭ দশমিক ৯৮শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল মোট ২৬ হাজার ২৯২ কোটি টাকা।

চলতি অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোকে বিতরণ করতে হবে ১১ হাজার ৪৫ কোটি টাকা। আর বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করবে ১৭ হাজার ৩৪৬ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায়, করোনার কারণে সৃষ্ট আর্থিক সংকট মোকাবিলায় এবং সরকারের কৃষি ও কৃষকবান্ধব নীতির সাথে সঙ্গতি রেখে দেশের টেকসই উন্নয়নের নির্ধারিত লক্ষ্যের প্রথম ও প্রধান তিনটি লক্ষ্য তথা দারিদ্র্য বিমোচন, ক্ষুধা মুক্তি এবং গ্রামীণ অর্থনীতির উন্নয়নের উদ্দেশ্যে পল্লী অঞ্চলে পর্যাপ্ত কৃষিঋণ প্রবাহ বৃদ্ধির মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য ২০২১-২০২২ অর্থবছরের কৃষি ও পল্লীঋণ নীতিমালা এবং কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)