UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৩০ ডিগ্রির নিচে নামল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা

usharalodesk
মে ৭, ২০২৪ ৩:১৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : গেল এপ্রিল মাসজুড়ে দেশের ওপর দিয়ে বয়ে যায় তাপপ্রবাহ। গত মাসে কখনো তীব্র, কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে দেশের বিভিন্ন অঞ্চলে। গত ৩০ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে। এর আগের দিন ২৯ এপ্রিল ঢাকায় চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

তবে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত হওয়ায় চলতি মে মাসের শুরু থেকেই কমতে শুরু করে তাপমাত্রা। গত রোববার দেশের অন্যান্য স্থানের পাশাপাশি রাজধানীতেও বৃষ্টি হয়। এর ফলে ঢাকাসহ সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা কমতে থাকে। তাপমাত্রা কমার এ ধারাবাহিকতায় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা নেমে এসেছে ৩০ ডিগ্রির নিচে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত শুক্রবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। পরের দিন শনিবার তা নেমে আসে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে।

এরপর রোববার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রোববার পর্যন্ত ঢাকায় তাপপ্রবাহ থাকলেও ওই দিন রাতে ব্যাপক বৃষ্টি হওয়ায় সোমবার তা নেমে আসে ৩০ ডিগ্রির নিচে। ওইদিন ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। একদিনের ব্যবধানে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা কমে প্রায় ৭ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রাও প্রায় ৩ ডিগ্রি কমে যায়। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৭ দশমিক ৬ ডিগ্রি, যা আগের দিন রোববার ছিল চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, মঙ্গলবার দেশে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। ফলে তাপমাত্রাও কমে যেতে পারে। যেসব এলাকায় এখনো মৃদু তাপপ্রবাহ চলছে তা আর নাও থাকতে পারে।

এর আগে গত এপ্রিল মাসজুড়ে দেশে একটানা তাপপ্রবাহ বয়ে যায়। এ অবস্থা ৭৬ বছরেও হয়নি বলে জানান আবহাওয়াবিদরা।

ঊষার আলো-এসএ