UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একমাস, রাসায়নিক অস্ত্র ব্যবহারের হুসিয়ারী মস্কোর

koushikkln
মার্চ ২৩, ২০২২ ১১:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ইউক্রেন-রাশিয়া যুদ্ধের একমাস পার হচ্ছে। নানা আলোচনা, সমালোচনাও থাকছে না যুদ্ধের দামামা। রুশ বাহিনীর বিরুদ্ধে একাধিক শহরে লড়ছে অসংখ্য সেনা। ভীতি, ক্ষত, শোক নিয়ে হলেও প্রবল প্রতিরোধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন। সম্প্রতি কিয়েভের উপকণ্ঠে একটি শহর থেকে রুশ বাহিনীকে তাড়িয়ে দেওয়ার দাবি করেছে ইউক্রেনীয় সেনারা।

এদিকে এরই মধ্যে রাসায়নিক অস্ত্র ব্যবহারের হুসিয়ারী দিয়েছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধে রাশিয়া রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহার করতে পারেÑ এমন আশঙ্কার মধ্যেই বিস্ফোরক মন্তব্য করলেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ। তিনি বলেছেন, প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া। তবে এটা তখনই ব্যবহার করবে যখন রাশিয়া ‘অস্তিত্ব হুমকির’ মুখে পড়বে।

এর মধ্যেই ইউক্রেন অভিযোগ তুলেছে, রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে।
গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী যখন ইউক্রেনে আগ্রাসন শুরু করে তখন অনেকেই ভেবেছিলেন কিয়েভের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার উৎখাত করা সম্ভব। তবে বুধবার যখন এই আগ্রাসনের এক মাস পূর্ণ হয়েছে তখন রুশ বাহিনী কার্যত থমকে আছে। অসংখ্য রুশ সেনার প্রাণহানির পরও অবিলম্বে এই যুদ্ধ অবসানের কোনও ইঙ্গিত দৃশ্যত নেই। অন্যদিকে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব টের পেতে শুরু করেছে মস্কো। রাশিয়ার ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপ এবং ইউক্রেনকে আরও সামরিক সহযোগিতা দেওয়া নিয়ে এই সপ্তাহে ব্রাসেলস এবং ওয়ারশোতে বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার গুরুত্বপূর্ণ মিত্ররা।

ইউক্রেন যুদ্ধের জেরে জ্বালানির মূল্যবৃদ্ধি, খাদ্য সরবরাহ নিয়ে আশঙ্কা, নতুন বিশ্ব ব্যবস্থায় চীন-রাশিয়ার ঘনিষ্ঠতা নিয়ে বিশ্ব জুড়ে আর্থিক এবং ভূরাজনৈতিক আলোড়ন তৈরি হয়েছে।
বিরামহীনভাবে সহায়তা কামনা করে চলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার জাপানের পার্লামেন্টে দেওয়া ভাষণে জেলেনস্কি দাবি করেন, চার সপ্তাহের যুদ্ধে হাজার হাজার মানুষের পাশাপাশি ইউক্রেনের ১২১ শিশু নিহত হয়েছে। তিনি বলেন, ‘আমাদের জনগণ তাদের খুন হয়ে যাওয়া স্বজন, বন্ধু ও প্রতিবেশীদের কবর দেওয়ারও সুযোগ পাচ্ছে না, ভবনের ধ্বংসস্তুপ এবং রাস্তার পাশে কবর দিতে হচ্ছে।’

পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্রে ইউক্রেনীয় বাহিনীর অতর্কিত হামলায় বারবার পিছু হটার পর রুশ বাহিনী এখন দূরে থেকে গোলাবর্ষণ শুরু করেছে। কৌশলগত বড় বড় লক্ষ্য এখনও পূরণ করতে পারেনি রাশিয়া। রাজধানী কিয়েভে বারবার আক্রমণ চালানো হয়েছে কিন্তু দখল তো দূরের কথা, শহরটি ঘিরে ফেলতে পারেনি রুশ বাহিনী।

বুধবারও শহরটিতে গোলাবর্ষণ এবং গুলির শব্দ শোনা যায়। শহরের পশ্চিমাংশ থেকে আকাশে ধোঁয়া উড়তে দেখা গেছে। এই অঞ্চলের বেশ কয়েকটি উপকণ্ঠ দখলে নিয়ে উভয় পক্ষই মরিয়া হয়ে লড়াই চালিয়ে যাচ্ছে।

যুদ্ধের সবচেয়ে ভয়াবহতা প্রত্যক্ষ করেছে দক্ষিণের বন্দরনগরী মারিউপোল। কয়েক সপ্তাহ অবরুদ্ধ করে রাখার পাশাপাশি শহরটি ব্যাপক গোলাবর্ষণের শিকার হয়েছে। এখন পর্যন্ত শহরটির পতন প্রতিহত করে নিজিদের নিয়ন্ত্রণ টিকিয়ে রাখতে সক্ষম হয়েছে ইউক্রেনীয় বাহিনী। এর ফলে ২০১৪ সালে দখল করা ক্রিমিয়ার সঙ্গে স্থল করিডোর স্থাপনের সুযোগ হাতছাড়া হয়েছে রুশ বাহিনীর।

জেলেনস্কি জানিয়েছেন, মারিউপোল শহরে এখনও এক লাখ বেসামরিক রয়ে গেছে। অথচ যুদ্ধ শুরুর আগে শহরটির বাসিন্দা ছিল ৪ লাখ ৩০ হাজার। আটকে পড়া বাসিন্দারা মরিয়া হয়ে খাবার এবং অন্য সরঞ্জাম সংগ্রহের চেষ্টা চালিয়ে ব্যর্থ হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার চার দিনের ইউরোপ সফর শুরু করেছেন। রাশিয়ার ওপর চাপ বাড়ানো এই সফরের উদ্দেশ্য। তবে ক্রেমলিন সতর্ক করে বলেছে, পুতিন এখনও লড়াই শেষ করেননি।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, ইউক্রেনে সামরিক অভিযান পরিকল্পনা অনুসারে আগে থেকে নির্ধারণ করা লক্ষ্য অনুযায়ী কঠোরভাবে এগিয়ে চলছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার জাপানের পার্লামেন্টে দেওয়া ভাষণে জাতিসংঘের সমালোচনা করেছেন। বৃহস্পতিবার তিনি ন্যাটোর সম্মেলনে তাঁর বক্তব্য দেওয়ার কথা রয়েছে।
এদিকে ইউক্রেন বাহিনী এই প্রথমবারের মতো রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণাÍক হওয়ার আভাস পাওয়া যাচ্ছে। কিছু এলাকায় সফলতাও পেয়েছে তারা।
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করে। ২৮ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তাদের রাসায়নিক অস্ত্রভান্ডারে সর্বোচ্চ সতর্কতা জারি করেন। বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে কঠোর সমালোচনা হয়। সূত্র: এএফপি