UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্যের টিকিটে ভ্রমণ করলে জরিমানা: রেলমন্ত্রী

usharalodesk
মার্চ ১, ২০২৩ ১২:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, বিনা টিকিটে কিংবা অন্যের টিকিটে ভ্রমণ করলে জরিমানা করা হবে। অন্যের টিকিটে ভ্রমণ করছেন মানে বিনা টিকেটে ভ্রমণ করছেন।

বুধবার (১ মার্চ) সকাল ৮টা থেকে অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে ট্রেনের টিকিট বিক্রির প্রক্রিয়া শুরু হয়েছে। এদিন কমলাপুর রেলওয়ে স্টেশন চত্বরে টিকেট বিক্রি পরিদর্শন ও পজ মেশিন ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষকদের (টিটিই) কাছে হস্তান্তর অনুষ্ঠানে রেলমন্ত্রী এসব কথা বলেন।

টিটিইরা অনিয়মে জড়িত থাকলে কী ব্যবস্থা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, টিটিইদের বিরুদ্ধে কোনো জালিয়াতি বা অনিয়মের অভিযোগ আসলে তারা কর্মচারী বিধিমালা আইনে শাস্তি পাবেন।

রেলওয়ে কবে পুরো টিকিটিং ব্যবস্থা অনলাইনে আনবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ধীরে ধীরে অনলাইন টিকিটিং ব্যবস্থায় আসবে রেলওয়ে। এখনও অনেক যাত্রী নিম্ন আয়ের কিংবা শিক্ষিত নন, তাদের জন্য কাউন্টারে ব্যবস্থা রেখেছি।

নুরুল ইসলাম সুজন বলেন, টিকিট কালোবাজারি পুরোপুরি বন্ধ হবে কি না জানি না। তবে আমরা চেষ্টা করছি।তিনি বলেন, দেশের মানুষের শিক্ষা ও আইটি জ্ঞান কম থাকায় শতভাগ সফলতা আসতে বিলম্ব হতে পারে। যাত্রীদের সুযোগ সুবিধার কথা চিন্তা করে ও সহজলভ্য করার উদ্দেশ্যে এই পদ্ধতি বাস্তবায়ন করছে রেলওয়ে। প্রয়োজনে যাত্রীদের মতামত নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, রেজিস্ট্রেশন ছাড়া কোনো যাত্রী টিকিট পাবেন না। প্রাথমিকভাবে আন্তঃনগরে এটি বাস্তবায়ন হচ্ছে। পরবর্তীতে এটি অন্যান্য ট্রেনে বিস্তৃত করা হবে।তিনি বলেন, টিকিট পাওয়া যেন আরও সহজলভ্য করা যায় আমরা সেই চেষ্টা করছি।

৫০ ভাগ অনলাইনে ও ৫০ ভাগ কাউন্টার থেকে টিকিট দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, কিন্তু কোনোক্রমে রেজিস্ট্রেশন ছাড়া টিকিট পাওয়া যাবে না। আগে টিকিট হলেই একজন যাত্রী ভ্রমণ করতে পারতেন। এখন আপনার টিকিটে আপনাকেই ভ্রমণ করতে হবে।

টিকিট কালোবাজারির প্রসঙ্গে মন্ত্রী বলেন, আগে সুযোগ ছিল ৫-১০টা টিকিট কেটে কালোবাজারি করে বিক্রি করার। অন্যের টিকিট নিয়েই ভ্রমণ করতে পারতেন। এখন সেটা পারবেন না। আর বিনা টিকিটে কেউ ভ্রমণ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ঊষার আলো-এসএ