UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজও ‘খুবই অস্বাস্থ্যকর’ রাজধানীর বাতাস

usharalodesk
মার্চ ৪, ২০২৩ ১১:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, রাজধানী ঢাকার বাতাসের মান আজও (৪ মার্চ) ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। আইকিউ এয়ারের আজ শনিবার বেলা ১১টার সূচকে ঢাকার স্কোর ছিল ২১৪, যা বিশ্বের দ্বিতীয় শীর্ষ দূষিত বায়ুর শহরে স্থান করে নিয়েছে।

ফলে ২০০-এর বেশি স্কোর নিয়ে গতকাল শুক্রবারের (৩ মার্চ) মতো আজও একই শ্রেণিতে রয়েছে ঢাকা। গতকাল এই সূচক ছিল ২২১।এ সময় সবচেয়ে দূষিত শহরের তালিকায় ২৫২ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছিল প্রতিবেশি দেশ ভারতের মুম্বাই। আর ১৯৬ স্কোর নিয়ে ঢাকার পরে অর্থাৎ তৃতীয় স্থানে অবস্থান করছিল থাইল্যান্ডের চিয়াংমাই শহর।

এরপরে রয়েছে যথাক্রমে চীনের বেইজিং (১৯২), পাকিস্তানের লাহোর ১৯১, চীনর উহান (১৮১), নেপালের কাঠমান্ডু (১৭৭), মিয়ানমারের রেঙ্গুন (১৬৭), পাকিস্তানের করাচি এবং চীনের ওয়াংজু (১৬৪)।সকাল সাড়ে ৮টায় আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে চীনের বেইজিং ও উহান, থাইল্যান্ডের চিয়াংমাই, মিয়ানমারের ইয়াঙ্গুন, নেপালের কাঠমান্ডু, পাকিস্তানের লাহোর, চীনের সেনইয়াং এবং হাংঝু।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি শহর।

ঊষার আলো-এসএ