UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রেতার ভিড় লেগে থাকা মার্কেট এখন ধ্বংসস্তূপ

usharalodesk
মার্চ ৬, ২০২৩ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় যে ভবনে বিস্ফোরণ ঘটে তার আশপাশে পান-সিগারেট হকারি করতেন ছলিম মিয়া। তিনি বলছিলেন, ‘এই মার্কেটের নীচতলার দোকানগুলোতে সবসময় ক্রেতার ভিড় লেগে থাকতো।কিন্তু আজ তা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ’

সোমবার (৬ মার্চ) প্রিয়াঙ্গন শপিং মলের সামনে দাঁড়িয়ে তিনি এসব কথা বলেন।রোববারের (৫ মার্চ) বিস্ফোরণের দুঃসহ স্মৃতি মনে করে তিনি বলেন, ‘হঠাৎ বিকট শব্দ। কিছুক্ষণ পরই দেখি ধুলা উড়ছে। গলির দিকে এগিয়ে গিয়ে দেখি রাস্তায় রক্তাক্ত তিনজন মানুষ আছেন। ’

ছলিম মিয়া বলেন, আতঙ্ক কেটে গেলে আশপাশের সবাই মিলে আহতের হাসপাতালে পাঠিয়ে দেই। তিনতলা থেকে যে তিনজন ছিটকে পড়েছিলেন মনে হচ্ছিলো তারা ঘটনাস্থলেই মারা গেছেন। তারা সবাই নিউ জেনারেশন কোম্পানি লিমিটেডে কর্মরত ছিলেন।এ দুর্ঘটনায় শফিকুজ্জামান, আবদুল মান্নান ও তুষার প্রাণ হারান।

নিউ জেনারেশন কোম্পানি লিমিটেডের স্বত্বাধিকারী আকরাম হোসেন বলেন, বেশ কয়েকটি অভিযোগ পাওয়ার পরও মার্কেটের মালিক ঝুঁকিপূর্ণ অবস্থার উন্নতি বা পুরোনো কাঠামোর ভবন সংস্কার করেননি।তিনি আরও বলেন, ভবনটি ৩৮ বছরের পুরনো। পুরনো, জরাজীর্ণ কাঠামোর কারণে সেখানে থাকা ঝুঁকিপূর্ণ ছিল।

‘গত তিন বছর ধরে আমি এ বিষয়ে বেশ কয়েকবার অভিযোগ করেছি। এমনকি ২০২১ সালে আমি এখান থেকে চলে যাওয়ারও চেষ্টা করেছি, কিন্তু ভবন সংস্কারের প্রতিশ্রুতি দেওয়ায় আমি থেকে যাই। ’আকরাম বলেন, মার্কেটের আসল মালিক যুক্তরাষ্ট্রে থাকেন। তার আত্মীয়রা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাণিজ্যিক ভবনের কাছাকাছিই থাকেন।

নিহত কর্মচারীদের বিষয়ে তিনি বলেন, আমি হাসপাতালে গিয়ে দেখি বিস্ফোরণে নিহত শ্রমিকদের একজন গত ৪৩ বছর ধরে তার প্রতিষ্ঠানে কাজ করছিলেন।প্রসঙ্গত, রোববার সকাল ১০টা ৫০ মিনিটে বিস্ফোরণের কারণে তিনতলা ভবনটি আংশিক ধসে পড়ে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিট সকাল সোয়া ১১টার দিকে মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে।

বিস্ফোরণের কারণ সম্পর্কে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বোমা নিষ্ক্রিয়করণ দলের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) রহমত উল্লাহ জানান, ভবনের পয়ঃনিষ্কাশন লাইনের ভেতরে গ্যাস জমে থাকায় বিস্ফোরণ ঘটে।

ঊষার আলো-এসএ