UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কমিটির নির্দেশনার পর উদ্ধারকাজ শুরু হবে : ডিসি লালবাগ

usharalodesk
মার্চ ৮, ২০২৩ ১২:০৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : গুলিস্তানের সিদ্দিকবাজারে ভবনে বিস্ফোরণের ঘটনায় এখনো উদ্ধার কার্যক্রম অসমাপ্ত রয়েছে বলে মন্তব্য করেছেন ডিএমপির লালবাগ জোনের ডিসি জাফর হোসেন। তিনি বলেন, ভবনের বিমগুলো ঝুঁকিপূর্ণ হওয়ায় গতকাল (মঙ্গলবার) ফায়ার সার্ভিসের উদ্ধার কার্যক্রম স্থগিত করা হয়েছিল। এ ক্ষেত্রে বিশেষজ্ঞ কমিটির একটি টিম গঠন করা হয়েছে। তাদের মতামত ও সুপারিশের ভিত্তিতে উদ্ধার কার্যক্রম চলবে ও পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

বুধবার (৮ মার্চ) বেলা ১১টার দিকে সাংবাদিকদের ব্রিফ্রিংকালে তিনি এসব কথা বলেন। জাফর হোসেন বলেন, ফায়ার সার্ভিসের ডিরেক্টরের (অপারেশন্সের) সঙ্গে কথা হয়েছে। তিনি উদ্ধার কার্যক্রমের পরিকল্পনা জানিয়েছেন। রাজউক, সেনাবাহিনী ও বিশেষায়িত সংস্থার সমন্বয়ে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। কমিটির বিশেষজ্ঞরা ইতোমধ্যেই বসেছেন। তারা এখানে আসবেন এবং পরবর্তী নির্দেশনা দেবেন।

তিনি বলেন, এখনো উদ্ধারকাজ অসমাপ্ত রয়ে গেছে। তারা এলে পরবর্তী কার্যক্রম পুনরায় শুরু হবে। তবে, ফায়ার সার্ভিস আশপাশে এখনো কাজ করছে। আমরাও নিরাপত্তা জোরদার করেছি। যেসব সাপোর্ট প্রয়োজন সেগুলো সরবরাহ করছি।

তিনি বলেন, এখানে একটি আর্থিক প্রতিষ্ঠান আছে। ক্ষতিগ্রস্ত একটি ভবনের দোতালা থেকে চারতলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের যে শাখা রয়েছে, সেখানে টাকা-পয়সা ও মূল্যবান কোনো সামগ্রী যদি থাকে, সেগুলো সংরক্ষণের জন্য ফায়ার সার্ভিস ও উদ্ধারকারী দলের সঙ্গে সমন্বয় করা হয়েছে। তারা তাদের মতো কাজ করছে।

জাফর হোসেন বলেন, জাতীয় কমিটিতে কতজন সদস্য রয়েছেন বা তাদের নাম-পরিচয় জানা যায়নি। ইতোমধ্যেই পর্যবেক্ষণ কার্যক্রমে কি কি সরঞ্জাম প্রয়োজন, সে বিষয়ে আলোচনা হয়েছে। বিশেষজ্ঞ কমিটি সে বিষয়ে সরেজমিনে ফায়ার সার্ভিসকে নিয়ে কাজ শুরু করবে।

লালবাগ জোনের এই ডিসি বলেন, এখনো কিছু মানুষ নিখোঁজ স্বজনদের কথা জানিয়েছেন। বিশেষ করে এই প্রতিষ্ঠানের একজন ব্যবসায়ীর কথা বারবার বলা হচ্ছে। ফায়ার সার্ভিস যদি তাদের অপারেশন পুরোপুরি শুরু করতে পারে এবং ধ্বংসস্তূপ সরাতে পারে, তখন সেখানে কেউ আটকা আছে কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

ঊষার আলো-এসএ