UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত থেকে জ্বালানি তেল আসবে আজ

usharalodesk
মার্চ ১৮, ২০২৩ ১০:১১ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্পের মাধ্যমে ভারত থেকে দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় জ্বালানি তেল আসবে আজ শনিবার (১৮ মার্চ)। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে ভার্চুয়ালি পাইপলাইনের রিসিভ টার্মিনালের জ্বালানি তেল পাঠানোর এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

প্রকল্পের পরিচালক (পিডি) টিপু সুলতান বলেন, শিলিগুড়ির নুমালিগড় রিফাইনারি থেকে ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানির জন্য বিপিসির দিনাজপুর পার্বতীপুরের রিসিভ টার্মিনালটি এখন প্রস্তুত। শনিবার বিকেল ৪টায় পার্বতীপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এটি উদ্বোধন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ৫টা ২০ মিনিটে রিসিপ্ট পাইপলাইন টার্মিনালের প্যান্ডেলে স্থাপিত টিভি পর্দায় উদ্বোধন অনুষ্ঠান দেখান হবে।

তিনি আরও বলেন, ‘পেট্রোলিয়াম করপোরেশন ও পার্বতীপুরের স্থানীয় প্রশাসনের যৌথ উদ্যোগে এক বর্ণাঢ্য উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন পেট্রোলিয়াম করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংসদ সদস্য, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকরা।’

সংশ্লিষ্টরা সূত্র জানিয়েছেন, আন্তর্জাতিক বাজার থেকে তেল আনতে প্রতি ব্যারেলের প্রিমিয়াম প্রাইস পড়ে ১১ ডলার। এ পাইপলাইনের মাধ্যমে খরচ পড়বে ৫ দশমিক ৫০ ডলার। অর্থাৎ প্রায় ৬ ডলারের মতো প্রিমিয়াম সাশ্রয় হবে। বর্তমান ব্যবস্থায় মধ্যপ্রাচ্য থেকে বড় বড় জাহাজে তেল চট্টগ্রাম বহির্নোঙরে আসে। সেখান থেকে ছোট ছোট জাহাজে খুলনা দৌলতপুরে আসে। তারপর ব্রডগেজ লাইনে আনা হয় পার্বতীপুর ডিপোতে। সরাসরি আন্তঃসীমান্ত পাইপলাইন দিয়ে এসব ঝামেলা ছাড়াই তেল নেওয়া যাবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান এ বি এম আজাদ বলেন, ভারত সরকার এই পাইপলাইনের অবকাঠামো নির্মাণ করে দিয়েছেন। আমরা পাইপলাইনের জন্য ভূমি বরাদ্দ ও রিসিভ ট্যাংক নির্মাণ করেছি। পার্বতীপুর শহরের অদূরে রেল হেড ডিপোর পাশে ৬ দশমিক ৮০ একর জমিতে রিসিপ্ট টার্মিনালটি (আরটি) নির্মাণ করা হয়েছে।

ঊষার আলো-এসএ