UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মার্কিন যুদ্ধজাহাজকে ধাওয়া দেওয়ার দাবি চীনের

usharalodesk
মার্চ ২৩, ২০২৩ ১:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দক্ষিণ চীন সাগরে নিজ জলসীমায় আসা যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজকে ধাওয়া দেওয়ার দাবি করেছে চীন। দেশটির দাবি, কোনো অনুমতি ছাড়া বিরোধপূর্ণ পারাসেল দ্বীপপুঞ্জের কাছে এসেছিল মার্কিন রণতরীটি।

এ ব্যাপারে বৃহস্পতিবার (২৩ মার্চ) এক বিবৃতিতে চীনের সামরিক বাহিনী বলেছে, ‘কোনো সরকারি অনুমতি ছাড়া ক্ষেপণাস্ত্রসমৃদ্ধ মার্কিন যুদ্ধজাহাজ  ইউএসএস মিলিয়াস অবৈধভাবে চীনের জলসীমায় প্রবেশ করেছিল। যা শান্তি ও ব্যস্ত জলপথের স্থিতিশীলতা হুমকির মুখে ফেলেছিল।’

তবে চীনের এ দাবি সরাসরি প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নৌবাহিনী বলেছে, খবরটি মিথ্যা। এছাড়া যুদ্ধজাহাজকে ধাওয়ার দেওয়ার খবরটিও ভুয়া বলে অভিহিত করেছে তারা।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর এক বিবৃতিতে বলেছে, ‘ইউএসএস মিলিয়াস দক্ষিণ চীন সাগরে নির্ধারিত অভিযান পরিচালনা করছিল এবং আমাদের জাহাজকে সেখানে ধাওয়া দেওয়া হয়নি। আন্তর্জাতিক আইন যেখানে অনুমতি দেয় সেখানেই যুক্তরাষ্ট্র নিজস্ব কার্যক্রম (বিমান উড়ানো ও যুদ্ধজাহাজ চালানো) অব্যাহত রাখবে।’

বিরোধপূর্ণ পারাসেল দ্বীপপুঞ্জটি দক্ষিণ চীন সাগরের ৭ স্কয়ার কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত। এই দ্বীপপুঞ্জের ওপর চীনের নিয়ন্ত্রণ রয়েছে। সেখানে দেশটি বিভিন্ন সামরিক অবকাঠামো তৈরি করেছে। তবে তাইওয়ান ও ভিয়েতনামও দ্বীপপুঞ্জটির মালিকানা দাবি করে থাকে।

এর আগে গত জুলাইয়েও যুক্তরাষ্ট্রের একটি ডেস্ট্রয়ারকে ওই একই এলাকা থেকে ধাওয়া দেওয়ার দাবি করেছিল চীন। ওই সময়ও ঘটনাটিকে মিথ্যা হিসেবে দাবি করেছিল যুক্তরাষ্ট্র।

দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলোতে চীনের সামরিক অবকাঠামো নির্মাণ এবং যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের উপস্থিতি নিয়ে দুই দেশের মধ্যে সেখানে উত্তেজনা বিরাজ করছে। যা বেড়েই চলছে।

দক্ষিণ চীন সাগরে বেইজিং যেন প্রভাব বিস্তার না করতে পারে সেজন্য ওই অঞ্চলের অন্যান্য দেশগুলোকে দীর্ঘদিন ধরে একত্রিত করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

ঊষার আলো-এসএ