UsharAlo logo
শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লায় ট্রেন দুর্ঘটনা: ৫১ ঘণ্টা পর উদ্ধারকাজ সমাপ্ত

usharalodesk
এপ্রিল ১৯, ২০২৩ ১১:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুরে ট্রেন দুর্ঘটনার ৫১ ঘণ্টা পর উদ্ধারকাজ সমাপ্ত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার রাতে উদ্ধারকাজ সমাপ্তি ঘোষণা করা হলেও ক্ষতিগ্রস্ত সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন ও মালবাহী ট্রেনের একটি বগি নিরাপদ স্থানে সরিয়ে রেখে বুধবার ট্রলির মাধ্যমে চট্টগ্রামে পাঠানোর কথা রয়েছে।

তিনি জানান, দুর্ঘটনার ফলে তিন ও চার নম্বর (লুফ) লাইন ক্ষতিগ্রস্ত হয়। মূল লাইন দুটির ক্ষতি না হওয়ায় ওই দিন রাত থেকে আপ ও ডাউন দুদিকে ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। মঙ্গলবার রাতে আমাদের সম্মিলিত উদ্ধারকাজের সমাপ্তি ঘোষণা করা হয়। সোনার বাংলা ট্রেনের ইঞ্জিন ও মালবাহী ট্রেনের একটি বগি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে লাইনে উঠানো সম্ভব হয়নি। আপাতত এগুলো নিরাপদে সরিয়ে রেখে লাইন মেরামতসহ সব কাজ সমাপ্ত করা হয়। বর্তমানে আপ এবং ডাউন দুদিকে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। ক্ষতিগ্রস্ত ইঞ্জিন ও বগিটি বুধবার ট্রলির মাধ্যমে চট্টগ্রামে পাঠানো হবে।

এর আগে রোববার সন্ধ্যা পৌনে ৭টার দিকে নাঙ্গলকোট উপজেলার হাসানপুর রেলস্টেশনে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনের পেছনে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সোনার বাংলা ট্রেনটি ধাক্কা দেয়। এতে ট্রেনটি লাইনচ্যুত হয়ে সাতটি বগি দুমড়ে-মুচড়ে যায়।

এ সময় মালবাহী ট্রেনটির চারটি বগিও লাইন থেকে ছিটকে পড়ে ক্ষতিগ্রস্ত হয়। এতে সোনার বাংলা ট্রেনের চালকসহ অন্তত অর্ধশতাধিক যাত্রী আহত হয়েছে।

এ বিষয়ে রেলের চট্টগ্রাম পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন জানান, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে রেলওয়ের পক্ষ থেকে চার সদস্যবিশিষ্ট যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে ৭২ ঘণ্টার মধ্যে তারা প্রতিবেদন জমা দেবেন। আশা করছি সেই প্রতিবেদনে সঠিক কারণ জানতে পারব। প্রতিবেদন অনুযায়ী দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ঊষার আলো-এসএ