UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতে করোনায় মৃতদের সৎকারে কাজ করছে তাবলিগ

usharalodesk
মে ১০, ২০২১ ১০:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারতের অন্ধ্রপ্রদেশের তিরুপাটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ৯ জনের দেহ সৎকারের প্রস্তুতি নেওয়ার সময় জেএমডি গাউস বলেছেন, ২০২০ সালে এ দেশে করোনা ছড়ানোর জন্য তাবলিগ জামাতকে দায়ী করেন অনেকেই। আর এখন সবাই আমাদের প্রশংসা করছে।
জানা যায়, তাবলিগ জামাতের সক্রিয় সদস্য গাউস। সমমনা লোকদের নিয়ে গড়ে তুলেছে কোভিড-১৯ জয়েন্ট অ্যাকশন কমিটি।
তিরুপাটি ইউনাইটেড মুসলিম অ্যাসোসিয়েশনের অধীনস্ত একটি সংগঠন এটি। তাদের লক্ষ্য হলো- করোনায় মৃতদের সৎকারসহ মানুষকে বিভিন্ন বিষয়ে সহযোগিতা করা।
গাউস প্রতিদিন ৬০ জন স্বেচ্ছাসেবীকে নিয়ে কাজ করছে। অনেকেই মোবাইলে তাদের স্বজনদের সম্মানজনক সৎকারের জন্য গাউসের কাছে অনুরোধ করছে।
গাউস বলেছেন, গত এপ্রিলে প্রতিদিন অন্তত ১৫ জনের সৎকার করেছি আমরা। সেটাও ধর্ম-বর্ণ নির্বিশেষে। করোনার প্রথম ধাক্কায় বৃদ্ধদের মৃত্যু হচ্ছিল। কিন্তু এবার যারা মারা যাচ্ছে তাদের বেশিরভাগই তরুণ। সৎকারের আগে শোকাহত স্বজনদের সান্ত্বনা দেওয়া কঠিন হয়ে যাচ্ছে।
তিনি আরো বলেছেন, ৬০ জন সদস্যকে ৩টি দলে ভাগ করেছি। প্রতিটি টিম প্রতিদিন অন্তত ৪-৫ জনের দেহ সৎকার করছে। আমরা মৃতের ধর্ম রীতি অনুসারে সৎকার করছি। মৃত ব্যক্তি হিন্দু হলে আমরা এক টুকরো কাপড় ও ফুল রাখছি। আর খ্রিস্টানদের মরদেহ কফিনে রাখি এবং গির্জায় প্রার্থনার আয়োজন করি। মুসলিম মৃতদের ক্ষেত্রে আমরা জানাজার নামাজ পড়ছি।
নিজেরাই পিপিই’র ব্যবস্থা করেছে। তাবলিগ জামাত থেকেও কিছু পিপিই পেয়েছে। পুলিশ, পৌরসভা ও প্রশাসনের বিভিন্ন দপ্তর এ কাজে তাদের সহযোগিতা করছে।
এখন পর্যন্ত ৫৩৬ জনের সৎকার করেছে তাদের সংগঠন। তাদের মধ্যে করোনার প্রথম ধাক্কায় ১৩৪ জন এবং অবশিষ্ট চলমান দ্বিতীয় তরঙ্গের সময়।

(ঊষার আলো- এম. এইচ)