UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রাবির রোকেয়া হল ক্যান্টিনে ছাত্রীদের তালা

usharalodesk
জানুয়ারি ২০, ২০২৪ ১২:৩২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : খাবারের মান বৃদ্ধিসহ তিন দফা দাবিতে ক্যান্টিনে তালা ঝুলিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রোকেয়া হলের ছাত্রীরা। শুক্রবার সকালে ক্যান্টিনে তালা দিয়ে তারা হলগেটে অবস্থান নেন।

আন্দোলনকারী মরিয়ম খাতুন পলি বলেন, ক্যান্টিনের নতুন ব্যবস্থাপক আসার পর থেকেই ক্রমাগতভাবে খাবার নিয়ে বিভিন্ন সমস্যা হচ্ছে। বিভিন্ন সমস্যা বলতে সকাল সাড়ে ৮টার মধ্যেই খাবার শেষ হয়ে যায়। খাবার মানসম্পন্ন হয় না। রুটি বানায় টিস্যু পেপারের মতো পাতলা করে। খিচুড়িতে ডাল থাকে না। সবজি পাওয়া যায় না। এক কথায় ওইসব খাবার মেয়েরা খেতে পারে না। গুটিকয়েক যারা ওই খাবার খায়, তাদের অনেকের আবার পেটে সমস্যা হয়।

আরেক ছাত্রী রিয়া আক্তার বলেন, তিনি ছাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। ক্যান্টিনের দোকানে মেয়াদোত্তীর্ণ জিনিস রাখেন। আবার জিনিসপত্রের দামও বেশি রাখেন।

আন্দোলনকারী জানান, সাত দিনের মধ্যে দাবিগুলো পূরণ না করলে, আবারও আন্দোলনে নামবেন তারা। এছাড়া, দাবি পূরণ না হওয়া পর্যন্ত ক্যান্টিনের তালা খুলবেন না। তবে, নতুন ব্যবস্থাপক নিয়োগ না হওয়ার আগে হল কর্তৃপক্ষ বিকল্পভাবে খাবারের ব্যবস্থা করলে তারা তালা খুলে দেবেন।

সাড়ে ১০টার দিকে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জয়ন্তী রানী বসাক এসে তাদের সঙ্গে আলোচনা করেন। আলোচনা শেষে প্রাধ্যক্ষ সাত দিনের মধ্যে দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে দুপুর সাড়ে ১২টার দিকে ছাত্রীরা আন্দোলন স্থগিত করেন।

ছাত্রীদের দাবির মধ্যে রয়েছে- ক্যান্টিন ব্যবস্থাপকের অপসারণ, ক্যান্টিনের খাবারের মান বাড়ানো এবং নতুন ব্যবস্থাপক নিয়োগ না হওয়া পর্যন্ত খাবারের ব্যবস্থা করা।

হলের প্রাধ্যক্ষ বলেন, যেহেতু ক্যান্টিনের খাবার নিয়ে শিক্ষার্থীরা সন্তুষ্ট নয়। তাই আমরা তাদের দাবিগুলো মানার কথা বলেছি।

তিনি বলেন, শিক্ষার্থীরা দুদিনের মধ্যেই দাবিগুলো মেনে নেওয়ার দাবি করেছিল। এরপর তারা সাত দিনের কথা বলেছে। আমি তাদের বলেছি, আমি আমার মতো চেষ্টা করব।

ঊষার আলো-এসএ