কয়রায় ইঁদুরের উপদ্রবে রোপা আমন নষ্ট : কৃষকের মাথায় হাত 

46
0

শাহজাহান সিরাজ, কয়রা : চলতি রোপা আমন মৌসুমে খুলনার কয়রা উপজেলায় সাড়ে ১৩ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। কিন্তু কয়েক দিনের ইঁদুরের উৎপাতে প্রায় ৫০ হেক্টর জমির ধান ফোলামুখে কেটে নষ্ট হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা।

কৃষকরা জানান, গত সপ্তাহের সামুদ্রিক লঘু চাপের কারনে থেমে থেমে ৩ দিনের বৃষ্টি এবং মেঘলা আকাশ থাকায় ইঁদুরের উৎপাত বেশি দেখা গেছে। এছাড়া এর আগেও আগাম আমন ধানের ক্ষেতে ধান গাছ মোচা বাঁধার সাথে সাথে ব্যাপকভাবে কেটে নষ্ট করেছে ইদুরে। তবে কি পরিমাণ জমির ধান নষ্ট করেছে ইদুরে তার সঠিক তথ্য উপজেলা কৃষি অধিদপ্তর দিতে না পারলেও বেসরকারি ভাবে কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা অপর একটি সূত্র ৫০ হেক্টরের বেশি জমির ধান নষ্ঠ করেছে ইদুর বলে জানিয়েছেন।




এ বিষয় মহারাজপুর গ্রামের কৃষক কৃষকলীগের আহবায়ক প্রভাষক শাহাবাজ আলী, মোখলেছুর রহমান, আবুল কালাম গাজী, হাবিবুর রহমান ঢালী, কালনা গ্রামে মোকছেদ মোড়ল, বাঁশখালী গ্রামের অচিন্ত মন্ডল, হাতিয়ারডাঙ্গার পুশপেন বাছাড় সহ একাধীক কৃষক গত কয়েক দিনে ব্যাপকহারে ইদুরে ধান কাটা অভিযোগ করেছেন। তারা বলেন, কারেন্ট জালে শাপ, ব্যাঙ, তাড়কেল মেরে ফেলা এবং আগের মত ভুতুম পেচা না থাকায় ইদুরের উৎপাত বেড়েছে। রাতে ক্ষেতের পাশে পুরানো টায়ার পোড়ানে, পটকা ফোটানো, বিষ টোপ ব্যবহার করেও ইদুর দমন করা যাচ্ছে না। এ বিষয় কৃষকদের অভিযোগ উপজেলা কৃষি অফিস ইদুর দমনে কয়েকটি পরামর্শ দিলেও তাতে ইদুর মারা পড়ে নগন্য। এছাড়া অনেক কোম্পানির ঔষধ (বিষ) খেয়েও ইদুর মরে না।

সুত্র আরও জানায় অনেক কৃষকের ক্ষেতে বেশিরভাগ ধান গাছ কেটে নষ্ট করায় ক্ষতিগ্রস্থ কৃষক আমন চাষে অনিহা প্রকাশ করেছেন। কারন অনেক ছোট ছোট কৃষক সামান্য জমিতে ধান চাষ করেছে অথচ তার বেশিরভাগ ধান নষ্ট করেছে ইদুরে।

এবিষয় মঙ্গলবার কৃষি অফিসার মিজান মাহমুদের সাথে কথা বললে চলতি আমন মৌসুমে ১৫৬০ টি উদুরের লেজ সংগ্রহ করেছেন বলে জানান। তবে কি পরিমান আমন ক্ষেত ইদুরে নষ্ট করেছে তার তথ্য জানা নেই বলে জানিয়েছেন।