UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতে করোনা সংকট নিয়েই পালিত হল ঈদ

usharalodesk
মে ১৪, ২০২১ ৮:২৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্বের অন্যান্য দেশের মতই ভারতেও পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। করোনা মহামারির মধ্যে দেশটির বিভিন্ন রাজ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
তবে, এবার বেশ কিছু ঐতিহাসিক ঈদের জামাতে ঈদের নামাজ বন্ধ রেখেছে ধর্মীয় সংগঠনগুলো। যেমন কলকাতার রেড রোডের এবার ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। আবার বড় জামাতেও ৫০ জনের বেশি জামাতে অংশ নিতে পারেনি। ঈদের আনন্দের পর যেন কারো স্বাস্থ্যঝুঁকি না বাড়ে এর জন্য সবাই সচেতনভাবে খুশির ঈদকে এবার সচেতনতা ও সুস্থ থাকার ঈদ হিসাবে উদযাপন করছেন।
কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনাসহ নদীয়া, মুর্শিদাবাদ জেলার বিভিন্ন এলাকায় ছোট-ছোট ঈদের জামাতে ধর্মপ্রাণ মুসল্লিরা এক কাতারে দাঁড়িয়ে মহান সৃষ্টিকর্তাকে স্মরণ করেন এবং পৃথিবীর এই সংকট থেকে মুক্তির জন্য রাব্বুল আলামিনের কাছে মাগফেরাত কামানা করেন।
এদিন কলকাতার মেয়র ও রাজ্যটির পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম নিজের বাড়িতে পরিজনদের নিয়ে ঈদের জামাতে শরিক হন। নামাজ আদায় শেষে দুস্থদের মধ্যে বস্ত্র ও খাবার দান করেন।
পরে তিনি বলেন, দেশজুড়ে যে মহামারি চলছে মহান সৃষ্টিকর্তার কাছে চাইলাম যাতে দ্রুত আমরা এই সংকট কাটিয়ে উঠতে পারি। আমরা সবাই যেন আবার আাগের মতো মিলে মিশে ঈদের জামাতে অংশ নিতে পারি, নামাজ শেষে সৌহার্দ্যের আলিঙ্গন করতে পারি।
এর আগে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও দেশে ও বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মানুষের প্রতি পবিত্র ঈদের শুভেচ্ছা জানান।

(ঊষার আলো-এমএনএস)