UsharAlo logo
সোমবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২৩৩ রানে অলআউট বাংলাদেশ, মুমিনুলের একার ১০৭

usharalodesk
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ২:৪০ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক : কানপুরে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ২৩৩ রানে অলআউট হল বাংলাদেশ। মুমিনুল হকের একার অপরাজিত ১০৭ রানের পরও চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করাতে পারলো না সফরকারীরা।

বৃষ্টি, মেঘাচ্ছন্ন আকাশ এবং আলোক স্বল্পতার কারণে প্রথম দিনে ৩৫ ওভার পর বন্ধ হয়ে যায় খেলা। এরপর ভেজা আউটফিল্ডের কারণে টানা দুদিন পরিত্যক্ত হয়।  আজ চতুর্থ দিন অবশেষে ব্যাটিংয়ে নামার সুযোগ পায় বাংলাদেশ। ৩ উইকেটে ১০৭ রান নিয়ে আজ ব্যাট করতে নেমে টাইগাররা গুটিয়ে গেছে ২৩৩ রানে। দিনের প্রথম সেশনে বাংলাদেশ হারায় মুশফিকুর রহিম, লিটন দাস এবং সাকিব আল হাসানের উইকেট।

সতীর্থদের আসা যাওয়ার মিছিলের ভিড়ে একাই লড়েছেন মুমিনুল হক। লাঞ্চ বিরতির ঠিক আগে ১৭৬ বলে তুলে নেন ক্যারিয়ারের ১৩ তম সেঞ্চুরি। দ্বিতীয় সেশনে বাংলাদেশ হারায় একে একে মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, হাসান মাহমুদের উইকেট। ৭৪.২ ওভারে শেষ ব্যাটার হিসেবে রবীন্দ্র জাদেজার বলে আউট হন খালেদ আহমেদ। টেস্ট ক্যারিয়ারে এটি জাদেজার ৩০০ তম উইকেট।

স্রােতের বিপরীতে একপ্রান্তে আগলে থাকা শেষ পর্যন্ত অপরাজিত থাকেন মুমিনুল। ১৯৪ বলে ১৭ চার এবং ১ ছক্কায়  এই বাঁহাতি ব্যাটারের ব্যাট থেকে আসে ১০৭ রান । ১৯৮৪ সালের পর কানপুরে এটি সফরকারী কোনো ব্যাটারের দ্বিতীয় কোনো সেঞ্চুরি। এর আগে ২০০৪ সালে এই ভেন্যুতে সেঞ্চুরি পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অ্যান্ড্রু হল। আর ভারতের মাটিতে দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন মুমিনুল। তার আগে ২০১৭ সালে ভারতের মাটিতে সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম।

বাংলাদেশ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান আসে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে। ৩০ এর গন্ডি পেরোতে পারেননি আর কেউ।

বোলিংয়ে ৩ উইকেট নিয়ে ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল জশপ্রীত বুমরাহ। এছাড়া ২টি করে উইকেট নিয়েছেন আকাশ দীপ, রবিচন্দ্রন অশ্বিন এবং মোহাম্মদ সিরাজ।

ঊষার আলো-এসএ