UsharAlo logo
সোমবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের উন্নয়ন হলেও ন্যায্য হিস্যা পায়নি শ্রমিকরা

usharalodesk
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৩:১৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : দেশের উন্নয়ন হলেও শ্রমিকরা ন্যায্য হিস্যা পায়নি। গত ১৫ বছরেও কাজের পরিবেশ উন্নত হয়নি, মজুরি যথোপযুক্ত নয়, এমনকি তারা অধিকার আদায়ে আন্দোলনও করতে পারে না।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের নাজিয়া-সালমা হলরুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্য। এসময় অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ড. দেবপ্রিয় বলেন, আমরা বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় করছি। গতকাল (২৯ সেপ্টেম্বর তরুণ নেতাদের সঙ্গে বৈঠক করেছি। তারা নিজেদের মতামত দিয়েছেন। আজ বসলাম শ্রমিকদের সঙ্গে। তারা আমাদের জানিয়েছেন, শ্রমিক কল্যাণে যেসব উদ্যোগ নেওয়া দরকার ছিল সেসব নেওয়া হয়নি। এছাড়া শ্রমিকদের পাওনা ছুটিও দেওয়া হতো না। আমরা এখন আমাদের অধিকার চাই। ন্যায্য হিস্যা চাই।

এক প্রশ্নের জবাবে দেবপ্রিয় বলেন, আমরা সিলেট, রাজশাহী এবং চট্টগ্রামে যাব টাউনহল মিটিং করব। আমরা যারা এখানে সদস্য আছি আমাদের প্রত্যেকের গবেষণা আছে। কিন্তু আমরা একক কোন সোর্সেও উপর নির্ভর করতে চাচ্ছি না। সবার সঙ্গে কথা তারপরই তিন মাসের মধ্যে একটি প্রতিবেদন দেওয়া হবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যেই আমরা কোন সদস্য কী কাজ করবো সেসব বিষয়ে দায়িত্ব ভাগ করে নিয়েছি। তথ্য উপাত্তের উপযুক্ততা নিরুপন করা হয়েছে। এখন অনেক কিছুই লেখার কাজ চলছে।

ঊষার আলো-এসএ