UsharAlo logo
মঙ্গলবার, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

স্বরাষ্ট্রের সাবেক পিআরও অপুর সম্পদের পাহাড়

usharalodesk
অক্টোবর ১, ২০২৪ ১১:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বৈষম্যবিরোধী আন্দোলন শুরুর পাঁচ মাস আগের কথা। সচিবালয়ে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কক্ষে তিন-চার জন লোক বসা। এ সময় একজন উপসচিব পদমর্যাদার কর্মকর্তাকে সঙ্গে নিয়ে মন্ত্রীর কক্ষে এলেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) শরীফ মাহমুদ অপু। হাতে একটি কাগজ। কথা থামিয়ে মন্ত্রী কাগজটা হাতে নিলেন। দেখলেন, এরপর তাকালেন। পিআরও মাথা নাড়িয়ে সাংকেতিক ইশারা দিলেন। মন্ত্রী কলমদানি থেকে কলম নিয়ে একটি ইনিসিয়াল দিয়ে কাগজটি পিআরওর সঙ্গে আসা উপসচিবের হাতে দিলেন। বেরিয়ে গেলেন দুজনেই। মন্ত্রী আবার দৃষ্টি ফেরালেন টেবিলের সামনে বসা লোকদের দিকে। পিআরও’র হাতে থাকা সেই কাগজটি আসলে কিসের, যা স্বাক্ষর করার আগে স্বরাষ্ট্রমন্ত্রীকে মাথা নাড়িয়ে ইশারা দিয়েছিলেন অপু-তা জানতে উৎসাহ জাগল। উপসচিবের পিছু নিলেন দুজন গণমাধ্যমকর্মী। জানতে চেয়ে উত্তর পাওয়া গেল না। ততক্ষণে যুগ্ম সচিব তার কক্ষে ঢুকে কম্পোজ করতে দিলেন মন্ত্রীর স্বাক্ষর দেওয়া সেই চিঠিটি। কক্ষের বাইরে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ অপেক্ষা পিআরও অপুর জন্য। অপু বের হলেন চিঠিটি নিয়ে। জানতে চাইলেন গণমাধ্যম কর্মীরা-‘সচিবের বদলির অর্ডার?’ অপু না সূচক মাথা নাড়িয়ে বললেন, ‘সচিব না, এসপি বদলি।’ আবারও প্রশ্ন ‘কজন?’।

অপু বললেন, ‘ছোট অর্ডার, তিনজন এসপি পদায়ন ও বদলি।’ দেখালেন প্রজ্ঞাপনটি। কাগজটা একঝলক দেখিয়ে সরিয়ে নিলেন চতুর এই পিআরও। একদিন অপেক্ষার পর জানা গেল, তিনজন এসপি নতুন জেলায় বদলি করার আদেশটিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মতি নিতে এসেছিলেন তারা। পরের দিন প্রজ্ঞাপনটি দেখেই গণমাধ্যমকর্মীদের জানার অবসান ঘটল।

বিষয়টি অনুসন্ধানে নেমে বদলি হওয়া এসপির ঘনিষ্ঠজনদের কাছ থেকে জানা গেল কী পেয়েছিলেন পিআরও? জানা গেল এসপি বদলিতে ১ থেকে ৩ কোটি টাকা দিতে হতো সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ক্যাশিয়ার খ্যাত শরীফ মাহমুদ অপুকে। ঘুষের টাকার একটি অংশ নিজে রেখে বাকিটা রাতে ধানমন্ডির বাসায় মন্ত্রীর ছেলের হাতে বুঝিয়ে দিতেন। এভাবেই আসাদুজ্জামান খান কামাল, তার দ্বিতীয় স্ত্রী ও ছেলের কাছে বিশ্বস্ত হয়ে উঠেছিলেন বাংলাদেশ বেতারের ২৮ ব্যাচের (অনুষ্ঠান) এই কর্মকর্তা। তার ভয়ে তটস্থ থাকতেন স্বরাষ্ট্রের সব স্তরের কর্মকর্তারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক তথ্য কর্মকর্তা বলেন, এই অপু বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়ংকর দুর্নীতিবাজ তথ্য কর্মকর্তা হিসাবে সব মহলে পরিচিত।

দুদকের একটি সূত্র জানিয়েছে, পলাতক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বিরুদ্ধে দায়ের হওয়া দুর্নীতির মামলায়ও আসামি হয়েছেন শরীফ মাহমুদ অপু। এই দুজনসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট আরও পাঁচজনের বিদেশ গমনে দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। অপুর বাসা থেকেও তার পাসপোর্ট জব্দ করা হয়েছে। এর পর থেকে তিনি আত্মগোপনে আছেন বলে জানা গেছে।

ঊষার আলো-এসএ