UsharAlo logo
রবিবার, ২৭শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

‘কৃষি ট্রেন’ ৯ লাখ টাকা খরচ করে আয় ৩৬০ টাকা

usharalodesk
অক্টোবর ২৭, ২০২৪ ১১:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : গতকাল শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে এমন একটি কৃষিপণ্য স্পেশাল ট্রেন ছেড়েছে। কৃষিপণ্য পরিবহনে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে এই ট্রেনে। ট্রেনে ব্যবসায়ীদের জন্য ২০ আসন রয়েছে। রাজশাহী পর্যন্ত পাঁচটি স্টেশনে সবজি নেওয়ার জন্য এ ট্রেন থামলেও কোনো কৃষিপণ্য তোলা হয়নি। শুধু রাজশাহী রেলওয়ে স্টেশনে ডিমের ১৫০ কেজি ফাঁকা খাঁচি তোলা হয়। অথচ এই রুটে ট্রেনটি চালাতে রেলওয়ে কর্তৃপক্ষের খরচ প্রায় ৯ লাখ টাকা।

রেলওয়ে সূত্র জানিয়েছে, বিনা ভাড়ায় তারা এই ট্রেনে যাতায়াত করতে পারবেন। এই ট্রেনে সাধারণ লাগেজ ভ্যানের পাশাপাশি রেফ্রিজারেটেড লাগেজ ভ্যানের ব্যবস্থা রয়েছে। এর মাধ্যমে মাছ, মাংসসহ পচনশীল পণ্য পরিবহণ করা যাবে। রহনপুর থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি পণ্যের ভাড়া পড়বে ১ টাকা ৩০ পয়সা। তবে কৃষকেরা এতে বেশি আগ্রহ দেখাচ্ছেন না।

সবজিচাষিরা বলছেন, ট্রাক-পিকআপের চেয়ে ট্রেনের ভাড়া কম। কিন্তু ট্রেনে পণ্য পরিবহণ করতে কুলি খরচ, ফসলের মাঠ থেকে স্টেশন এবং স্টেশন থেকে মোকামের আলাদা পরিবহণ খরচ পড়ে যাচ্ছে কেজিপ্রতি ৩ টাকার বেশি। অথচ সড়কপথে ট্রাকে মাল পরিবহণ করতে কেজিপ্রতি দুই থেকে আড়াই টাকা খরচ পড়ে।

ব্যবসায়ীরা বলছেন, এই ট্রেন সম্পর্কে তারা কিছু জানেন না। যদিও রেল কর্মকর্তাদের দাবি, যথেষ্ট প্রচার চালালেও ট্রেনে কৃষিপণ্য পরিবহনে আশানুরূপ সাড়া মেলেনি। ভবিষ্যতে চাষিদের সাড়া মিলবে বলে আশা তাদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশেষ এই ট্রেনটি সপ্তাহের মঙ্গলবার খুলনা থেকে ঢাকা, বৃহস্পতিবার পঞ্চগড় থেকে ঢাকা এবং শনিবার চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে ঢাকা রুটে চলাচল করবে। শনিবার চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে যাত্রা শুরু করে নাচোল, আমনুরা জাংশন, রাজশাহীর কাঁকনহাট, রাজশাহী সদর, সরদহ রোড, আড়ানি, নাটোরের আব্দুলপুর, আজিমনগর, পাবনার ঈশ্বরদী বাইপাস, চাটমোহর, বড়ালব্রিজ ও জয়দেবপুর হয়ে ঢাকা পৌঁছাবে বিশেষ এই ট্রেনটি।

ঊষার আলো-এসএ