UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিবিতে স্থানান্তর সাংবাদিক রোজিনা ইসলামের মামলা

usharalodesk
মে ১৯, ২০২১ ৩:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : অনুমতি ছাড়া কোভিড-১৯ ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগে দৈনিক প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে স্বাস্থ্য সেবা বিভাগের করা অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট মামলা ডিবিতে স্থানান্তর করা হয়েছে।
আজ ১৯ মে বুধবার দুপুরে নিশ্চিত করেছে রমনা বিভাগের উপ পুলিশ কমিশনার আজিমুল হক।
এদিকে সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও আটকেরর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি বলেছে, বিষয়টির দিকে তারা নজর রাখছে। এটি স্পষ্টতই উদ্বেগের বিষয়।
১৮ মে মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশের সাংবাদিককে হয়রানি ও আটকসংক্রান্ত এক প্রশ্নের জবাবে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ কথা বলেছেন।
সেই সঙ্গে আজ ১৯ মে বুধবার সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। এ সময়ে প্রতিবাদকারীরা অনুসন্ধানী রিপোর্টার রোজিনা ইসলামকে হেনস্তা করার তীব্র নিন্দা জানিয়েছে। একই সঙ্গে অবিলম্বে তার মুক্তির দাবি করেছে সাংবাদিকরা। একই দাবিতে, গোপালগঞ্জ, ঝিনাইদহ, খুলনা, ফেনী ও ময়মনসিংহে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ করেছে গণমাধ্যমকর্মীরা।
এছাড়া ১৮ মে মঙ্গলবার রাতে রোজিনা ইসলাম বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, নিঃশর্ত মুক্তি পাওয়ার বিষয়ে আইনমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে যান সাংবাদিকদের একটি প্রতিনিধি দল। এসময় রোজিনা ইসলামের প্রতি কোনো অবিচার করা হবে না, তিনি ন্যায়বিচার পাবে বলে আশ্বাস দিয়েছে আইনমন্ত্রী আনিসুল হক।
আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেছেন, ‘এ রকম একটি ঘটনায় সরকার ও সাংবাদিকদের সঙ্গে দূরত্ব সৃষ্টি হোক- সেটি সরকার চায় না। পরশুদিন জামিনের শুনানি রয়েছে, সেটি আদালত দেখবে, সবকিছু বিবেচনা করবে। তবে এটুকু বলতে পারি অবশ্যই তিনি ন্যায়বিচার পাবেন।
এ ঘটনায় ১৮ মে মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান বলেন, স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্ম সচিব (উন্নয়ন অধিশাখা) মো. সাইফুল­াহিল আজমকে আহŸায়ক করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।
কমিটিকে আগামী ৩ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানা যায়।
এর আগে গতকাল মঙ্গলবার দুপুরে অনুমতি ছাড়া করোনাভাইরাসের ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের রিমান্ড আবেদন খারিজ করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। ২০ মে বৃহস্পতিবার তার জামিন শুনানি হওয়ার কথা রয়েছে। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) মোহাম্মদ জসিম এ নির্দেশ দিয়েছেন।
প্রসঙ্গত, সচিবালয়ে অনুমতি ছাড়া করোনাভাইরাসের ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগে রোজিনা ইসলামকে ৫ ঘণ্টা আটকে রাখার পর শাহবাগ থানা পুলিশে সোপর্দ করে স্বাস্থ্য মন্ত্রণালয়।
১৭ মে সোমবার রাত সাড়ে ৮টার পরে শাহবাগ থানা পুলিশের একটি টিম সচিবালয় থেকে সাংবাদিক রোজিনা ইসলামকে নিয়ে যায়। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রোজিনা ইসলামের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব সিব্বির আহমেদ ওসমানী লিখিত অভিযোগ দায়ের করেছে।

(ঊষার আলো- এম.এইচ)