UsharAlo logo
সোমবার, ২১শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সব পর্যায়ে কৃত্রিম ফুলের ব্যবহার বন্ধ করতে হবে-কৃষিমন্ত্রী

usharalodesk
মার্চ ১১, ২০২১ ৭:১২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : সব পর্যায়ের কৃত্রিম ফুলের ব্যবহার বন্ধের জন্য আহ্ববান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।
বৃহস্পতিবার (১১ মার্চ) রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) চত্বরে ‘বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন’র উদ্বোধনীতে এ আহ্বান জানান কৃষিমন্ত্রী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিসিএসআইআর এ সম্মেলনের আয়োজন করে।

এসময় ড. আব্দুর রাজ্জাক বলেন, সরকারি, বেসরকারি, সামাজিক এবং ব্যক্তিগত সবপর্যায়ে কৃত্রিম ফুলের ব্যবহার বন্ধ করতে হবে। আমাদের দেশে বিভিন্ন রকমের বিচিত্র রঙের দেশি বিদেশি প্রচুর ফুল চাষ হচ্ছে। কৃত্রিম ফুলের ব্যবহার বন্ধ হলেই ফুলের চাষ বাড়বে ও ফুল চাষিরা অনেক লাভবান হবেন। একই সাথে পরিবেশের ক্ষতি কমানো যাবে।

তিনি বলেন, ‘২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে উন্নীত হতে হলে আমাদের ৪র্থ শিল্পবিপ্লবে সামিল হতে হবে। সেজন্য কৃষি, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তিসহ সব ক্ষেত্রে গবেষণা ও উদ্ভাবন বাড়াতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবে বিজ্ঞান এবং প্রযুক্তিসম্পর্কিত বিষয় যেমন— কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিকস, ড্রোন, স্পেস ও টেকনোলজিসহ অত্যাধুনিক প্রযুক্তিতে আমাদের সক্ষমতা বাড়াতে হবে। একই সাথে শিল্প ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় গবেষক এবং বিজ্ঞানীদের আরও মনোযোগী হতে হবে।
৩ দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ, আমেরিকা, কানাডা, জার্মানি, চীন ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৭শ’’র বেশি বিজ্ঞানী, গবেষক ও প্রকৌশলী সশরীরে ও ভার্চুয়ালি অংশ নিয়েছে। ‘ভবিষ্যতের প্রযুক্তি’ প্রতিপাদ্যে সম্মেলনে ১২টি ভেন্যুতে এক হাজারের বেশি গবেষণাকর্ম উপস্থাপন করা হবে।