UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোনটি অধিক উপকারী, কিশমিশ নাকি আঙুর

usharalodesk
মার্চ ২, ২০২১ ৬:১৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ফল হিসেবে আঙুর কার না প্রিয়। রসে ভরপুর স্বাধে পরিপূর্ণ এ ফল খুবই মুখোরোচক। এ আঙুরের শুকনো রূপ হচ্ছে কিশমিশ।

আঙুর আমরা সাধারণত ফল হিসেবে খাই এবং কিশমিশ সেমাই, পায়েস ও জর্দার স্বাধ বাড়ায়।  কিশমিশ এনার্জি বুস্টার হিসেবে বহুল পরিচিত ও পটাশিয়াম, আয়রন এবং ক্যালসিয়ামের মতো পুষ্টিতেও ভরপুর।  কিশমিশ ও আঙুরের পুষ্টিগুণ আলাদা হয়। তাই কারো জন্য আঙুর ভালো এবং কারো জন্য কিশমিশ।

এই প্রশ্নও উঠতে পারে যে, এই দুইয়ের মধ্যে কোনটা স্বাস্থ্যের পক্ষে বেশি ভালো? এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হল-

* আঙুর শুকালে এর ভেতর চিনির পরিমাণ অনেক ঘন হয়ে যায়, তাই কিশমিশে আঙুরের চেয়ে বেশি চিনি থাকে। কাজেই যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য এটি যথেষ্ট ক্ষতিকারক।

*আমাদের স্বাস্থ্য ভালো রাখতে ও বিভিন্ন রোগ সুরক্ষা পেতে অ্যান্টি-অক্সিড্যান্ট অতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিশিমিশে আঙুরের থেকে প্রায় ৩ গুণ বেশি অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যদি এই দিকটা চিন্তা করি তবে কিশমিশ ভালো।

* আঙুর এবং কিশমিশের মধ্যে বিচার করলে দেখা যায় যে, কিশমিশে আঙুরের চেয়ে বেশি পরিমাণে ক্যালরি থাকে। ঠিক চিনির মতোই ক্যালোরির ক্ষেত্রেও কিশমিশ অনেকটাই এগিয়ে আঙুরের থেকে। ডায়েটের ক্ষেত্রে আঙুরের চেয়ে কিশমিশ ভালো।

* মেদ ঝড়াতে আঙুর হতে কিশমিশের ভূমিকেই বেশি। কাজেই যারা ওজন কমাতে চান তাদের জন্য কিশমিশ একটি ভালো বিকল্প হতে পারে।

কোনো ব্যক্তির প্রয়োজনের উপিই নির্ভর করে তার জন্য কোনটি বেশি উপকারী। অতএব যদি অ্যান্টি-অক্সিডেন্টকে বেশি গুরুত্ব দিতে চান, তাহলে কিশমিশই আপনার জন্য সবচেয়ে ভালো বিকল্প। আর যদি সুগার বেশি থাকে তাহলে আঙুর খাওয়া উত্তম।

(ঊষার আলো-এফএসপি)