আজ দুপুরের পর রাবিতে চূড়ান্ত আবেদন শুরু

সর্বশেষ আপডেটঃ
48
0

ঊষার আলো রিপোর্ট : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিকভাবে নির্বাচিত ভর্তিচ্ছুরা চূড়ান্ত আবেদন করতে পারবেন আজ ২৩ মার্চ মঙ্গলবার দুপুর ১২টা থেকে।
২২ মার্চ সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আইসিটি সেন্টারের পরিচালক বাবুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে তিনি বলেছেন, প্রাথমিক আবেদনে নির্বাচিত শিক্ষার্থীরা ২৩ মার্চ মঙ্গলবার দুপুর ১২টা হতে চূড়ান্ত আবেদন করতে পারবে। আবেদন প্রক্রিয়া চলবে ২৭ মার্চ বিকেল ৩টা পর্যন্ত।
এ ছাড়া প্রতি ইউনিটে শিক্ষার্থী সংখ্যা ৪৫ হাজার পূর্ণ না হলে দ্বিতীয় পর্যায়ে নতুন তালিকা প্রকাশ করা হবে। এ তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৭ মার্চ রাত ৮টা থেকে ২৯ মার্চ সন্ধ্যা ৬টার মধ্যে আবেদন করতে হবে।
এরপরও শিক্ষার্থী সংখ্যা পূর্ণ না হলে তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হবে। তারা আগামী ২৯ মার্চ রাত ১০টা হতে ৩১ মার্চ রাত ১২টার মধ্যে আবেদন করার সুযোগ পাবে।
ভর্তিচ্ছুদের চূড়ান্তভাবে প্রতি ইউনিটের জন্য ১ হাজার ১০০ টাকা (চার্জসহ) ফি দিয়ে আবেদন করতে হবে।
তিনি আরও বলেন, উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে ৪৫ হাজার করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তালিকা প্রকাশিত হয়েছে।
‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিকের সর্বনিম্ন জিপিএ-৪.৪৩ ও ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা নির্বাচিত হয়েছে।
এছাড়া ‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫.০০, মানবিক থেকে জিপিএ-৪.৫০, ব্যবসায় শিক্ষা থেকে সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে।
‘সি’ ইউনিটে বিজ্ঞান হতে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিক থেকে জিপিএ-৫.০০ এবং ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে।
একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।
প্রসঙ্গত, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। চলবে ১৬ জুন পর্যন্ত। প্রতি ইউনিটে ৩টি করে মোট ৯ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
প্রতি শিফটে ১৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এ ছাড়া এবারের পরীক্ষায় প্রতি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।
এ ছাড়া ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (িি.িৎঁ.ধপ.নফ) তে পাওয়া যাবে।

(ঊষার আলো- এম.এইচ)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ