UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে এবার নীরব ধর্মঘটে নেমেছে বিক্ষোভকারীরা

usharalodesk
মার্চ ২৪, ২০২১ ৪:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এই পর্যন্ত ২৬১ জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। সর্বশেষ নিরাপত্তা বাহিনীর গুলিতে ৭ বছর বয়সী এক শিশু নিহত হয়েছে।

অন্যদিকে, চলমান বিক্ষোভ থামাতে নানা ধরনের পদক্ষেপ নিচ্ছে দেশটির সামরিক বাহিনী। কিন্তু পরিস্থিতি বুঝে বিক্ষোভের ধরন পাল্টাচ্ছেন বিক্ষোভকারীরা।

বুধবার মিয়ানমারের গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা বিক্ষোভের আরো নানান পরিকল্পনা করেছেন। ‘নীরব ধর্মঘট’ মানে ‘অল শাটডাউন’ করবেন তারা। ঘর হতে বের হবেন না, কোনও প্রকার ব্যবসার সাথে জড়াবেন না এবং ব্যবসা-প্রতিষ্ঠানও বন্ধ রাখবেন। ইতোমধ্যে জনসাধারণকেও তারা ঘরেই থাকার আহ্বান জানান।

এক বিক্ষোভকারী জানিয়েছেন, ‘নো গোয়িং আউট, নো শপ, নো ওয়ার্কিং, অল শাটডাউন জাস্ট ফর ওয়ান ডে’। অর্থাৎ গণতন্ত্রপন্থিদের বুধবারের নীরব বিক্ষোভ বাস্তবায়ন করা হবে বাইরে বের না হয়েই, দোকানে না গিয়েই, কোনো প্রকার কাজ না করে, সবকিছু বন্ধ রেখে, কিন্তু সেটা একদিনেরই জন্য’।

গত ফেব্রুয়ারি নোবেলজয়ী নারী অং সান সু চির সরকারকে ক্ষমতাচ্যুত করার পর দক্ষিণ-পূর্ব এশীয় দেশটি চরম এক সংকটের মধ্যে পড়ে। মিয়ানমারে সেনা অভ্যত্থানের পর হতেই এর বিরুদ্ধে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ চলছে। প্রায় প্রতিদিনই নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রাণ যাচ্ছে বিক্ষোভকারীদের।

(ঊষার আলো-এফএসপি)