UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার জলবায়ূ পরিবর্তন ইস্যুতে বক্তব্য উপস্থাপন

koushikkln
নভেম্বর ৭, ২০২১ ১০:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : যুক্তরাজ্যের গ্লাসগোতে অনুষ্ঠিত ‘জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬’ এ ‘কাইমেট ডিসপ্লেসমেন্ট : টুয়ার্ড অ্যা প্রাগমেটিক গ্লোবাল রেসপনস্’ শিরোনামে বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য উপস্থাপন করা হয়েছে। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় জলবায়ূ পরিবর্তনজনিত ইস্যুতে রবিবার বেসরকারি সংস্থা অ্যাওসেড’র উদ্যোগে এ বক্তব্য তুলে ধরা হয়।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশের পরিবেশ ও জলবায়ূ বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার, অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফিন, প্রফেসর ড. মোস্তফা সরোয়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আরব নেটওয়ার্ক ফর ইনভারমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (আরএইডি)’র সমন্বয়ক ড. ইমাদ আডলি।

আলোচনাকালে বক্তারা বলেন, উন্নত দেশগুলোর অনবরত কার্বন নির্গমনের ফলে বাংলাদেশসহ তার উপকূলীয় অঞ্চলে ব্যাপক তি হচ্ছে। দুর্যোগের কারণে প্রতি বছর ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হচ্ছে। পানি সংকট, নদী ভাঙ্গন, জলাবদ্ধতা, লবণাক্ততাসহ নানা দুর্যোগ বাড়ছে। জলবায়ূ পরিবর্তনের জন্য দায়ী না হয়েও উপকূলের মানুষ ক্ষতির শিকার হচ্ছে। ফলে এ ক্ষতি কাটিয়ে উঠতে আন্তর্জাতিক মহলকে সহযোগীতা ও ক্ষতিপূরণ দিতে হবে। একই সাথে জলবায়ূ পরিবর্তনের জন্য দায়ী কর্মকান্ড কমিয়ে আনতে হবে।