UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্রুতই ধান ও চালের দাম কমে আসবে: কৃষিমন্ত্রী

usharalodesk
এপ্রিল ১, ২০২১ ৪:১৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক জানিয়েছেন, খুব দ্রুতই ধান ও চালের দাম কমে আসবে। আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে সচিবালয় হতে অনলাইনে বোরো ধান কাটার উদ্বোধন করে তিনি এই আশাবাদ জানান।

এমন সময় কৃষিমন্ত্রী জানান, হাইব্রিডের উৎপাদনক্ষমতা বেশি হওয়ায় চলতি বছর দুই লাখ হেক্টর জমিতে অতিরিক্ত হাইব্রিড ধান লাগানো হয়েছে। এ বাবদ প্রণোদনা দেয়া হয়েছে প্রায় ৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে আরো ১ লাখ হেক্টর বেশি জমিতে হাইব্রিড বোরো ধান উৎপাদন হয়েছে। এর ফলে প্রায় ৩ লাখ টন বেশি ধান উৎপাদন হবে।

তিনি আরো বলেন, বর্তমানে চালের দাম স্থিতিশীল হলেও তা স্বাভাবিকের তুলনায় বেশি। বিভিন্ন কারণে এ দাম বেড়েছে। প্রধানমন্ত্রীর আহ্বান ছিল কোনও মানুষ যেন করোনার দরুণ না খেয়ে না থাকে।  ধান এবং চালের দাম বাড়ায় শুরু থেকেই টার্গেট ছিল বেশি করে উৎপাদনের। ৪৮ লাখ হেক্টর জমিতে দুই কোটি টন বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল। সেই অনুযায়ী ফলন পাওয়ার ব্যাপারে আশাবাদী সরকার।

কৃষিমন্ত্রী বলেন, গত মৌসুমে আউশে আমাদের ৩৫ লাখ টন দান উৎপাদনের লক্ষ্য ছিল। আগামী বছর আউশ তার চেয়েও বেশি উৎপাদন করা হবে। গত বছরে আমনের উৎপাদন কম হওয়ার কারণে চালের দাম বেড়েছে। সাধারণত আমনের উৎপাদন নির্ভর করে প্রকৃতির ওপর। বন্যার দরুণ সেটা ক্ষতিগ্রস্ত হয়। এবার হাইব্রিড চাষ করার জন্য ১০-১৫ দিন আগেই বোরোর ধান এসেছে। আশা করা যাচ্ছে যে, হাওরে ধানের চাষ বাড়ানো যাবে।

মন্ত্রী আরো বলেন, করোনায় খাদ্য নিয়ে যাতে কোন প্রকার আতঙ্কের মধ্যে পড়তে না হয়। সরকার সে জন্য কাজ করছে। খাদ্য কষ্টের কারণে সরকারের ভাবমূর্তি যাতে নষ্ট না হয়, সে জন্যও কাজ করছে সরকার। কৃষকরা যাতে করে ভালো দাম পায়, সেই অনুযায়ী কেনা হবে ধান।

(ঊষার আলো-এফএসপি)