কোলন সংক্রমণ এড়াতে সবচেয়ে ক্ষতিকারক এই ৩ খাবার!

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : খাবার খাদ্যাভ্যাসের দিকটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে যখন বিষয়টি কোলন সংক্রমণের মতো দীর্ঘস্থায়ী রোগ সম্পর্কে হয়।

কোলন ইনফেকশন কিংবা কোলাইটিসকে কোলন হচ্ছে এর সংক্রমণের মধ্যে অন্যতম। এটি প্রদাহজনক অন্ত্রের রোগ ও অ্যালার্জির প্রতিক্রিয়ার মতো বিভিন্ন কারণে হতে পারে। ভয়ের বিষয় এই যে, তীব্রতা ও প্রকারের ওপর নির্ভর করে কোলন সংক্রমণ থেকে কোলন ক্যান্সার পর্যন্ত হতে পারে।

কাজে কোলন সংক্রমণের ঝুঁকি কমাতে কিছু স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে পরিবর্তন করা ও কিছু সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা গুরুত্বপূর্ণ। চলুন তবে জেনে নেই কোলন সংক্রমণের সবচেয়ে ক্ষতিকারক যে তিন খাবার—

১. প্রক্রিয়াজাত খাবার-
বেশি তৈলাক্ত, মসলাযুক্ত এবং উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে এমন প্রক্রিয়াজাত খাবার কোলন স্বাস্থ্যের জন্য খারাপ বলে মনে করা হয়। কারণ এ জাতীয় খাবার সংরক্ষণ ও প্রক্রিয়াকরণের জন্য বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে, যা আপনার পেটের পাশাপাশি আপনার অন্ত্রেরও ক্ষতি করে।

২. ক্যাফেইন
দিনে ১ কাপ কফি পান করা খারাপ নয়। তবে এটিতে আসক্ত হয়ে গেলে বা অতিরিক্ত মাত্রায় পান করলে এতে থাকা ক্যাফেইন পেটের আস্তরণে জ্বালাতন সৃষ্টি করতে পারে। কাজে এর ফলে কোলন সংক্রমণ হতে পারে।

৩. চিনিযুক্ত খাবার-
বেশি পরিমাণে পরিশোধিত চিনিযুক্ত খাবার স্বাস্থ্যের জন্য ভালো না। এটি ডায়াবেটিস, স্থূলতা ও কোলন সংক্রমণের মতো নানান স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। আর গবেষকরা কোলন রোগের সাতে চিনিযুক্ত পণ্যের সরাসরি যোগসূত্র খুঁজে পেয়েছেন। চিনিতে ক্যালোরি বেশি থাকে ও কোনো প্রকার পুষ্টি উপাদান থাকে না।

(ঊষার আলো-এফএসপি)