UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শর্ত সাপেক্ষে ২২ জেলেকে ছেড়ে দিলো মিয়ানমার

usharalodesk
নভেম্বর ২১, ২০২১ ১২:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বঙ্গোপসাগরে মাছ শিকারকালে সেন্টমার্টিনের অদূর থেকে আটক ২২ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার নৌবাহিনী। তারা আর যেন বাংলাদেশ জলসীমা পেরিয়ে মিয়ানমার জলসীমায় না যায় সেই শর্তেই তাদেরকে ফেরত এনেছে কোস্টগার্ড। শনিবার (২০ নভেম্বর) দিবাগত রাত ১২টায় সেন্টমার্টিন দ্বীপ ঘাটে এসে পৌছেছে জেলেরা। কোস্টগার্ডের প্রচেষ্টায় ৪ ট্রলারসহ মাঝি মাল্লাদের ফিরে আনা হয়। আজ (২১ নভেম্বর) সকালে সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান নুর আহমদ এ বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, মিয়ানমারের দূতাবাসের সাথে কোস্টগার্ড যোগাযোগ করে জেলেদেরকে ফেরত এনেছে। ১৩ ঘণ্টারও বেশি সময় পর ট্রলারসহ জেলেদের ছেড়ে দিয়েছেয় মিয়ানমার নৌবাহিনীর সদস্যরা। তবে, শর্ত রয়েছে, তারা আর যেন বাংলাদেশ জলসীমা পেরিয়ে মিয়ানমার জলসীমায় না যায়।

সেন্টমার্টিন স্টেশন কোস্টগার্ডের এক কর্মকর্তা বলেন, সেন্টমার্টিন থেকে  মাঝিমাল্লাসহ ট্রলার ধরে নেওয়ার সংবাদ পাওয়ার পর সেদেশের দূতাবাসের সাথে যোগাযোগ করা হয়। এ বিষয়টি নিয়ে উভয় পক্ষের দীর্ঘক্ষণ আলোচনা চলে। উভয় পক্ষের কার্যক্রম শেষে এদের ফেরত আনা হয়।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, কোস্টগার্ডের প্রচেষ্টায় ট্রলারসহ আটক জেলেদেরকে মিয়ানমার থেকে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়েছে। এখন জেলেরা সুস্থ আছে।

উল্লেখ‌্য, শনিবার (২০ নভেম্বর) সকালে সেন্টমার্টিনের পূর্বদিক থেকে ২ দফায় মাছ ধরার সময় সেন্টমার্টিন এলাকার নুরুল আমিন, মো. আজিম, মো. হোসেন ও তার ছেলে মো. ইউনুছের মালিকাধীন ৪টি ট্রলার ও ২২ মাঝিমাল্লাকে স্পিড বোটে এসে ধরে নিয়ে যায় মিয়ানমার নৌবাহিনীর সদস্যরা।

(ঊষার আলো-আরএম)