UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবানের নতুন ৮ নির্দেশনা, টিভি নাটকে নারীরা নিষিদ্ধ

usharalodesk
নভেম্বর ২২, ২০২১ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আফগানিস্তানে তালেবান সরকারের জারিকৃত নতুন নির্দেশনায় টেলিভিশন নাটকে নারীদের উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে। সেই নারী সাংবাদিক এবং উপস্থাপিকাদেরও হিজাব পরার নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার এই ৮ দফা নির্দেশ জারি করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ইসলামি আইনকে অমান্য করে বা আইনের বিরুদ্ধে যায় এমন সিনেমা, কমেডি এবং বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচার না করার বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।

পুরুষদের সঠিক পোশাক পরা না থাকলে তা স্ক্রিনে দেখানোর জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এবং অন্যান্য শ্রদ্ধেয় ব্যক্তিবর্গর্কে পর্দায় চিত্রিত করার বিষয়ে পুরোপুরি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মুখপাত্র আকেফ মুফাজের বলেন, এগুলো মত প্রকাশের স্বাধীনতার ওপর বিধিনেষধ নয়। বরং এগুলো কয়েকটি সাধারণ নীতি।

এ বছরের অগাস্টের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। অনেকে সেসময় আশঙ্কা প্রকাশ করে বলেন যে, তারা ধীরে ধীরে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে।

তালেবানের মতে, ১৯৯৬ থেকে  ২০০১ পর্যন্ত যে শাসন ব্যবস্থা ছিলো সেটি শিথিল করবে তালেবান। সে সময় নারীদের স্কুলে যাওয়া, খেলাধুলা ও অন্যান্য কাজ থেকে তাদের নিষেধ করা হয়েছিলো। তখন কথা বলার মতো কোন আফগান গণমাধ্যম না থাকলেও টেলিভিশন, চলচ্চিত্র এবং বিনোদনের অন্যান্য উৎস নিষিদ্ধ ছিলো।

আবরও ক্ষমতায় ফিরে এসে তালেবান এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ে নারীদের ক্ষেত্রে নিয়মনীতি চালু করেছে। বেশিরভাগ মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ করেছে। এমনকি সিভিল সার্ভিসে কর্মরত নারীদের ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

(ঊষার আলো-আরএম)