সূচকে বড় পতনে কমেছে পুঁজিবাজারের লেনদেন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আজ সোমবার (২২ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে।

একইসঙ্গে এদিন ডিএসই এবং সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। পাশাপাশি শেয়ারবাজারে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটেরও দাম কমেছে।

আজ ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৬৩.৩৭ পয়েন্ট কমে ৭ হাজার ২২.২৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ১৬.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৬৬.৯৯ পয়েন্টে।

ডিএসইএস সূচক ৪.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৪৭০.৯৭ পয়েন্টে। গত ৬ অক্টোবর ডিএসইএস সূচক এক হাজার ৬০০.০৩ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিলো।

এদিন ডিএসইতে ৩৫৯ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির ও কমেছে ২১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। দিন শেষে ডিএসইতে এক হাজার ২২৬ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫০০ কোটি টাকা কম।

এদিকে অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১০৭.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩৫৩.৮৬ পয়েন্টে।

সোমবার সার্বিক সিএএসপিআই সূচক ১৮০.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫৩৮.৭৫ পয়েন্টে। সিএসআই সূচক ২.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৪৬.১২ পয়েন্টে।

এদিন সিএসইতে ২৮৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০০টির ও কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আজ দিন শেষে সিএসইতে ৪২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২৯ কোটি টাকা কম।

(ঊষার আলো-এফএসপি)