‘বঙ্গবন্ধু’ সিনেমার শুটিং এর জন্য ভারতের ২ বেসিস ভ্যানিটি ভ্যান

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্রের শুটিং এর মেকাপ ও লাইটিং সজ্জিত ২টি বেসিস ভ্যানিটি ভ্যান ভারত থেকে বাংলাদেশে এসে পৌঁছেছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিকালে ভারতের মুম্বাই জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন লিমিটেড (এনএফডিসি) থেকে বাংলাদেশ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর নামে আসা ফেরতযোগ্য বেসিস ভ্যানিটি ভ্যান দু’টি বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। বেনাপোল কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ভ্যান দু’টি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

জানা যায়, বঙ্গবন্ধুর জীবনের আধারে যৌথভাবে ছবিটি নির্মাণ করছে ভারত ও বাংলাদেশ। দুই দেশের চলচ্চিত্র শাখা বিএফডিসি ও এনএফডিসি এই বায়োপিক ছবির যৌথ প্রযোজক।

গত রোববার থেকে ঢাকায় ‘বঙ্গবন্ধু’র শেষ ধাপের দৃশ্যধারণ শুরু হয়েছে। নির্মাতা শ্যাম বেনেগাল, অভিনেতা আরিফিন শুভসহ বেশ কয়েকজন অভিনয়শিল্পী দৃশ্যধারণে অংশ নিয়েছেন। ভারতীয় শিল্পীদের জন্য এই বেসিস ভ্যানিটি ভ্যান দুটি মুম্বাই জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন লিমিটেড ছবির প্রধান ও গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে অভিনয় করেছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, দিলারা জামান, তৌকীর আহমেদ, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া, সঙ্গীতা চৌধুরী, সাবিলা নূর, খায়রুল আনাম সবুজ, জায়েদ খান, ফজলুর রহমান বাবু, ইরফান সাজ্জাদ প্রমুখ।

বলিউড ও টালিউডের শিল্পীদের মধ্যে আছেন রাজেন মোদি, শ্রীজা ভট্রাচার্য, দেবাশীষ নাহা, আবির সুফি, অরুণাংশু রায়, কৃষ্ণকলি গাঙ্গুলি প্রমুখ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে মুক্তি পাওয়ার কথা ছিল, কিন্তু কোভিডের কারণে সব পরিকল্পনা ভেস্তে যায়। ২১ জানুয়ারি মুম্বাইয়ের ফিল্ম সিটিতে এই ছবির শুটিং শুরু হয়েছিল। তারপরও করোনার কারণে বারবার বিলম্বিত হয়েছে ‘বঙ্গবন্ধুর’ শুটিং। ‘বঙ্গবন্ধু’ বাংলার পাশাপাশি হিন্দি ও ইংরেজি ভাষাতে মুক্তি পাবে। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বিগ বাজেটের চলচ্চিত্রটি ২০২২ সালের মার্চে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে মুক্তি পেতে পারে।

ভ্যানিটি ভ্যান দুটি বেনাপোল কাস্টম হাউজ থেকে ছাড় করণের সিএন্ডএফ এজেন্টস এ এস ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি আব্দুল হালিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী নিয়ে ভারত-বাংলাদেশ যৌথ বায়োপিক ছবি নির্মাণ হবে। এই ছবির জন্য ভ্যানিটি ভ্যান দুটি ঢাকা এফডিসিতে নেয়া হচ্ছে এবং সম্পূর্ণ শুটিং শেষ না হওয়া পর্যন্ত ঢাকায় অবস্থান করবে এবং শুটিং শেষ হলেই ভ্যানিটি ভ্যান দুটি আবার ভারতে চলে যাবে ।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব অফিসার এস এম রবিউজ্জামান জানান, কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ভারত থেকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর নামে আসা ফেরতযোগ্য বেসিস ভ্যানিটি ভ্যান দুটি বিকালেই ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে।

(ঊষার আলো-এমএনএস)