UsharAlo logo
বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ : বিএনপির সাবেক এমপি মোমিনের ফাঁসি

usharalodesk
নভেম্বর ২৪, ২০২১ ১২:২০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির সাবেক সংসদ সদস্য আবদুল মোমিন তালুকদার ওরফে খোকার মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার (২৪ নভেম্বর)  বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণাকালে বগুড়ার আদমদিঘীর সাবেক এ সংসদ সদস্য পলাতক রয়েছে।

গত ৩১ অক্টোবর এ মামলায় আব্দুল মোমিনের বিরুদ্ধে শুনানি শেষ হয়। এর আগে, ২০১৮ সালের ৩ মে মেমিনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

স্বাধীনতার পর ১৯৭৮ সালে বিএনপিতে যোগ দেন আবদুল মোমিন তালুকদার। এরপর আদমদীঘি উপজেলা বিএনপির সভাপতি নির্বাচিত হন। ৪ দলীয় জোট সরকারের আমলে বন এবং পরিবেশ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বও পান মোমিন। ২০০১ এবং ২০০৮ সালে ২ বার বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

বর্তমানে মোমিন বগুড়া জেলা বিএনপির সহ-সভাপতি ও রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন। এর আগে, আবদুল মোমিনের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের ৩টি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে হত্যা, গণহত্যা ও ১৯টি বাড়ি লুট করে অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়।

 

(ঊষার আলো-আরএম)