UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফের মিসাইল নিক্ষেপ উত্তর কোরিয়ার, ক্ষুব্ধ জাপান

usharalodesk
জানুয়ারি ৬, ২০২২ ১২:২১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : এ যেন যুদ্ধ-যুদ্ধ খেলা। চরম খাদ্যসংকট, আপাতত অস্ত্রভাণ্ডার ভরপুর করার দিকে চিন্তা না করে খাদ্য উৎপাদনে জোর দিয়েছিলেন দেশটির রাষ্ট্রপ্রধান। কিন্তু নতুন বছর শুরু হতেই  ফের যুদ্ধাস্ত্রে শান দেওয়া শুরু করল উত্তর কোরিয়া। ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় নেমেছেন কিম জং উন।

বুধবার (০৫ জানুয়ারী) সমুদ্রে একটি প্রোজেক্টাইল নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। খবরটি নিশ্চিত করেছে জাপান ও দক্ষিণ কোরিয়ার উপকূলরক্ষী বাহিনী। জাপানের ধারণা, এটি একটি ব্যালিস্টিক মিসাইল। যদিও এ বিষয়ে তারা নিশ্চিত নয়। প্রসঙ্গত, কোনওরকম ব্যালিস্টিক বা পরমাণু ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল জাতিসংঘ। তা উপেক্ষা করেই প্রোজেক্টাইল ছুঁড়ল কিমের দেশ।

পিয়ংইয়ংয়ের তরফে মিসাইল উৎক্ষেপণের ঘটনা সবার আগে নজরে আসে জাপান উপকূলরক্ষী বাহিনীর। এরপর দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকেও তা নিশ্চিত করা হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ বিবৃতি দিয়ে খবরটি জানিয়েছেন। তিনি বলেন, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র বিষয়টিতে কড়া নজরে রাখছে। মিসাইলটি নিয়ে বিশদে তথ্য পাওয়ার চেষ্টা চলছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি জানিয়েছেন, ব্যালিস্টিক মিসাইলটি প্রায় ৫০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। পরমাণু নীতি বিশেষজ্ঞ অঙ্কিত পাণ্ডার মত, পিয়ংইয়ংয়ের ছোঁড়া মিসাইলটি দীর্ঘ দূরত্ব অতিক্রম করতে পারে নাকি সামান্য দূরত্বের, তা বোঝার কোনও উপায় এই মুহূর্তে নেই। ফলে আরও কিছু তথ্য পাওয়ার অপেক্ষা করা ছাড়া উপায় নেই।