UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা নিয়ন্ত্রণে এবার মোবাইল কোর্ট

usharalodesk
জানুয়ারি ৮, ২০২২ ১১:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: এবার দে‌শে করোনাভাইরাস নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ বাস্তবায়নে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনার সুপারিশ করা‌ হয়ে‌ছে। কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি কমিটি এ পরামর্শ দি‌য়ে‌ছে।শুক্রবার রাতে করোনা নিয়ন্ত্রণে করণীয় নির্ধারণী শীর্ষক এক বৈঠকে শেষে সরকা‌রের রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ গ‌বেষণা প্রতিষ্ঠা‌নের মুখ‌্য বৈজ্ঞা‌নিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর এই তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।

কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা: মোহাম্মদ শহিদুল্লা স্বাক্ষরিত এক বিজ্ঞ‌প্তি‌তে এ সুপা‌রিশ করা হয়।এতে বলা হয়েছে, পার্শ্ববর্তী দেশ ভারতসহ সারা বিশ্বে কোভিড-১৯ এর সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশেও সংক্রমণ ঊর্ধ্বমুখী। সংক্রমণ আবারও বৃদ্ধি পাওয়ার আশংকা র‌য়ে‌ছে। য‌দিও সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সরকার ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে।

ফ‌লে করোনা নিয়ন্ত্রণে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি উক্ত কর্মসূচি বাস্তবায়নের উপর জোর দিয়েছে। কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিতকরণের জন্য প্রয়োজনে আইনি ব্যবস্থা- যেমন: মোবাইল কোর্ট পরিচালনার পরামর্শ দি‌য়ে‌ছে কমিটি। এছাড়া জনগণ‌কে শতভাগ সঠিকভাবে মাস্ক পরা নিশ্চিত করা, নিয়‌মিত হাত পরিষ্কার করা ও সামাজিক দূরত্ব নিশ্চিতে সব ধরণের পদক্ষেপ নি‌তে বলা হ‌য়ে‌ছে।

পাশাপা‌শি বিভিন্ন স্থানে পুনরায় হাত ধোয়ার ব্যবস্থা করা। সামাজিক দূরত্ব নিশ্চিতে সব ধর‌নের সামাজিক (বিয়ের অনুষ্ঠান, মেলা ইত্যাদি), ধর্মীয় (ওয়াজ মাহফিল) ও রাজনৈতিক সমাবেশ এই সময় বন্ধ কর‌তে বলা হ‌য়েছে।সভা/কর্মশালার ব্যবস্থা অনলাইনে করার পরামর্শ দেওয়া হ‌য়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে সংক্রমণের বিষয়ে নিয়মিত নজরদারির বিষয়ে পরামর্শক কমিটি গুরুত্বারোপ করেছে।

এছাড়া শিক্ষার্থীসহ সবাইকে দ্রুত টিকা আওতায় নিয়ে আন‌তে বলা হয়ে‌ছে। সব পয়েন্ট অফ এন্ট্রিতে স্ক্রিনিং, কোয়ারেন্টিন ও আইসোলেশন আরও জোরদারকরণে সুপারিশ করা হয়।সংক্রমণ বেড়ে গেলে তা মোকাবেলায় হাসপাতাল প্রতি বিশেষ করে পর্যাপ্ত সাধারণ ও আইসিইউ শয্যা, পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রাখার পরামর্শ দি‌য়ে‌ছে কমি‌টি।