UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বে ২০ লাখের নিচে দৈনিক সংক্রমণ

usharalodesk
জানুয়ারি ১১, ২০২২ ৯:১২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: বিশ্বে পাঁচ দিন পর ২০ লাখের নিচে নামল করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ। ওমিক্রনের হানায় গেল বছরের শেষ দিকে হুহু করে বাড়তে থাকে করোনা। চলতি বছরের শুরুতে তা ‘সুনামিতে’ রূপ নেয়। ৪ জানুয়ারি থেকে টানা পাঁচ দিন ২০ লাখের ওপরে ছিল দৈনিক সংক্রমণ। এর মধ্যে ৭ জানুয়ারি করোনা শনাক্ত হয়েছিল রেকর্ড ২৭ লাখের বেশি। রোববার সংক্রমণ কমে ১৮ লাখে নেমেছে। তবে ভারতে ঝড়ের গতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। দেশটিতে প্রতিদিনই শনাক্তের নতুন রেকর্ড হচ্ছে। সৌদি আরবে শিশুদের স্কুলে ফেরাতে প্রস্তুতি নেওয়া হচ্ছে। সাইপ্রাসের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ডেল্টা ও ওমিক্রনের সংমিশ্রণে সৃষ্ট করোনার নতুন ধরন ‘ডেল্টাক্রন’ নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় (রোববার) বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৬৭ হাজার ২৩ জন। এর মধ্যে ইউরোপের দেশগুলোতে ৮ লাখ ২৯ হাজার রোগী শনাক্ত হয়েছে। আমেরিকা মহাদেশে ৫ লাখ ৩৩ হাজার, এশিয়ায় তিন লাখ ৭৪ হাজার, আফ্রিকায় ২৯ হাজার ও ওশেনিয়ায় ১ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বিশ্বে মোট করোনাভাইরাসে আক্রান্ত ৩০ কোটি ৮০ লাখের বেশি, মোট মৃত্যু ৫৫ লাখ ৭ হাজার জনের। রোববার বিশ্বে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এদিন সাড়ে ৩ লাখ ৮ হাজার মানুষের করোনা শনাক্ত হয়। এ সময়ে দেশটিতে মারা গেছেন ৩০৮ জন। যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন ও ইতালিতেও সংক্রমণ পাল্লা দিয়ে বাড়ছে। ফ্রান্সে একদিনে ২ লাখ ৯৬ হাজার রোগী শনাক্ত হয়েছে, এদিন দেশটিতে মারা গেছেন ৯৬ জন। এছাড়া যুক্তরাজ্যে এক লাখ ৪১ হাজার, জার্মানিতে ৩০ হাজার, আর্জেন্টিনায় ৭৩ হাজার এবং ইতালিতে ১ লাখ ৮ হাজার করোনা শনাক্ত হয়েছে।

ভারতে করোনা শনাক্তের নতুন রেকর্ড : ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশটিতে এক লাখ ৭৯ হাজার ৭২৩ জনের দেহে করোনা ধরা পড়েছে। গেল সাত মাসের মধ্যে যা সর্বোচ্চ। একই সময়ে মারা গেছেন ১৪৬ জন। এর মধ্য ২৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ওমিক্রনের রোগী শনাক্ত হয়েছেন চার হাজার ৩৩ জন। দৈনিক শনাক্ত রোগীর এই সংখ্যা আগের দিনের চেয়ে ১৩ দশমিক ২৯ শতাংশ বেশি। আর সাপ্তাহিক গড় হিসাবে শনাক্ত রোগী বেড়েছে সাত দশমিক ৯২ শতাংশ। ভারতে সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্যগুলোর একটি মহারাষ্ট্র। ২৪ ঘণ্টায় সেখানে ৪৪ হাজার ৩৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। আর প্রাণহানি ঘটেছে বারো জনের।

শিশুদের স্কুলে ফেরাতে প্রস্তুত সৌদি : সৌদি শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, করোনা মহামারির কারণে ১৮ মাসেরও বেশি বন্ধ থাকার পর আগামী ২৩ জানুয়ারি থেকে প্রাথমিক ও কিন্ডারগার্টেন স্কুল পুনরায় চালু করা হবে। মন্ত্রণালয়ের মুখপাত্র ইবতিসাম আল-শেহরি বলেন, অভিভাবকদের কাছে এ সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের স্বাগত জানানোর প্রস্তুতির অংশ হিসাবে স্কুলে মাস্ক, স্যানিটাইজার ও সামাজিক দূরত্বের মতো সতর্কতামূলক ব্যবস্থা বাস্তবায়ন করছে।

‘ডেল্টাক্রন নিয়ে উদ্বেগের কারণ নেই’ : সাইপ্রাসে করোনার নতুন ধরন ‘ডেল্টাক্রনে’ আক্রান্ত হয়েছেন অন্তত ২৫ জন। এ নিয়ে দেশটির সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। তবে সাইপ্রাসের স্বাস্থ্যমন্ত্রী মাইকেল হাদজিপান্টেলা বলছেন, নতুন এই ধরন নিয়ে এখন পর্যন্ত উদ্বেগের কোনো কারণ নেই। তিনি আরও বলেন, এ বিষয়ে মন্ত্রণালয় সচেতন রয়েছে। করোনার নতুন ধরন নিয়ে অনুসন্ধানের জন্য সাইপ্রাসের বিজ্ঞানীদের প্রশংসাও করেন তিনি। এর আগে সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানের অধ্যাপক এবং বায়োটেকনোলজি ও মলিকুলার ভাইরোলজি ল্যাবরেটরির প্রধান লিওনডিওস কোস্ট্রিকিস এবং তার দল নতুন এই ধরনটি আবিষ্কার করেছেন। করোনার ডেল্টা ও ওমিক্রন ধরনের সংমিশ্রণে এ ধরনটির নামকরণ করা হয়েছে।