শীতকালের ঠাণ্ডা যেভাবে শরীরের জন্য উপকারী

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : শীতকালে শরীর খারাপ হওয়ার আশঙ্কা বেশি থাকে। বছরের এ সময়ে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। তবে শীতের ঠাণ্ডা আমাদের শরীরের উপকারেও লাগে। যেমন-

ওজন হ্রাস পায় : ঠাণ্ডার সময় শরীর প্রতি মুহূর্তে নিজেকে গরম রাখার চেষ্টা চালিয়ে যায়। এই কাজটা শরীর করে থাকে চর্বি গলানোর মধ্যে দিয়ে। তবে শীতকালে আরেকভাবে ওজন কমে থাকে। পৃথক এক গবেষণায় দেখা গেছে যে, ঠাণ্ডার সময় আমাদের কাঁপুনি হয়েই থাকে। আর এমনটা হওয়ার সময় প্রচুর পরিমাণে চর্বি ঝরতে শুরু করে। প্রায় এক ঘণ্টা শরীরচর্চা করলে যে পরিমাণ চর্বি ঝরে, সেই একই পরিমাণ ঝরে প্রায় ১৫ মিনিট কাঁপুনি হলেও।

ঘুমের ঘাটতি দূর করে : কাজের চাপ হোক কী স্ট্রেস, বিভিন্ন কারণে আজকের যুব সমাজের চোখে একেবারেই ঘুম নেই। ফলে শরীর ও মস্তিষ্ক পর্যাপ্ত পরিমাণে রেস্ট না পাওয়ার কারণে বাড়ছে নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা।

ক্ষিদে বাড়ে : শীতকালে আমাদের ক্ষিদে বেড়ে যায়, ফলে ভালো-মন্দ খাওয়ার প্রবণতা বাড়ে। আর ঠিকমতো খাওয়া-দাওয়া করলে শরীরে পুষ্টির ঘাটতি দূর হয়। ফলে ভিতর থেকে শরীর শক্তিশালী হয়ে ওঠে, সেই সাথে রোগভোগের আশঙ্কাও হ্রাস পায়।

শরীরের প্রদাহ কমে : ঠাণ্ডার মৌসুমে শরীরের ভিতরে প্রদাহ কিংবা ইনফ্লেমশন কমতে থাকে। কাজে যে কোনো ধরনের যন্ত্রণা কমতে একেবারেই সময় লাগে না। শীতকালে যেমন ব্যথা লাগার আশঙ্কা বাড়ে, তেমনি যন্ত্রণাও কমে বেশ তাড়াতাড়ি।

(ঊষার আলো-এফএসপি)