রিজওয়ানকে ছাড়িয়ে গেলেন লিটন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট:  বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটার লিটন কুমার দাস সদ্যসমাপ্ত নিউজিল্যান্ড সফরে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। এর ফলে টেস্ট ক্রিকেট ফরম্যাটে পাকিস্তানের মোহম্মদ রিজওয়ানকে ছাড়িয়ে গেলেন তিনি।

নিউজিল্যান্ড সফরে মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টে এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ৮৬ রান করেন লিটন দাস। দ্বিতীয় টেস্ট ব্যাট করার সুযোগ পাননি তিনি। ম্যাচটি আট উইকেটে জিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের কীর্তি গড়ে টাইগাররা। ক্রাইস্টচার্চ টেস্টে ইনিংস ব্যবধানে হারতে বাংলাদেহকে। কিন্তু দলের ইনিংস ব্যবধানে হারের ম্যাচে দৃষ্টিনন্দন এক সেঞ্চুরি উপহার দেন এই ডান-হাতি ব্যাটার। ১০২ রানের ঝকঝকে এক ইনিংস খেলেন লিটন।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ, অ্যাশেজের চতুর্থ টেস্ট ও ভারত-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার (১২ জানুয়ারী) র‍্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

কিউইদের বিপক্ষে নজরকাড়া পারফর্ম করে পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মেহাম্মদ রিজওয়ানকেও পেছনে ফেলেছেন লিটন। সেখানে ৬৫৪ পয়েন্ট নিয়ে টেস্টে ১৬তম স্থানে রয়েছেন রিজওয়ান। আর তার থেকে ২৯ পয়েন্ট বেশি পেয়ে ৬৮৩ পয়েন্ট নিয়ে লিটন ১৫তম স্থানে।

লিটনের এই ফর্ম তার ক্যারিয়ার সেরা। তিন ধাপ উপরে উঠেছেন তিনি। টেস্ট র‍্যাংকিংয়ে বর্তমানে লিটনের ওপরে নেই বাংলাদেশের আর কেউ।