UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ইরানে ১০ দিনের লকডাউন

usharalodesk
এপ্রিল ১১, ২০২১ ১০:১৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মহামারি করোনাভাইরাস সংক্রমণের চতুর্থ ঢেউ ঠেকাতে শনিবার (১০ এপ্রিল) থেকে ভাইরাসটির প্রকোপে মধ্যপ্রাচ্যে সবচেয়ে বিপর্যস্ত দেশ ইরানে ১০ দিনের লকডাউন শুরু হয়েছে। ইরানের করোনা প্রতিরোধ সংক্রান্ত নীতি নির্ধারণী সর্বোচ্চ বিশেষজ্ঞ পরিষদ ‘করোনাভাইরাস টাস্কফোর্স’ রেড জোনের আওতায় থাকা আড়াই শতাধিক শহরে দোকান বন্ধ ও এক-তৃতীয়াংশ কর্মী নিয়ে অফিস চালানোর নির্দেশ দিয়েছে। রাষ্ট্রায়ত্ত টিভির বরাতে এ খবর জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি।
এপি জানাচ্ছে, সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় রাজধানী তেহরান ছাড়াও ইরানের আরো আড়াই শতাধিক শহরকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আক্রান্তের হার বেশি থাকা এসব শহরে সর্বোচ্চ বিধিনিষেধ দেওয়া হয়েছে।
ফারসি নববর্ষ ‘নওরোজ’ এর সময় দুই সপ্তাহের সরকারি ছুটি এবং তাতে এক প্রান্তের মানুষের অপর প্রান্তে বেপরোয়া ভ্রমণের কারণে ইরানের চতুর্থ দফায় ভাইরাসটির প্রকোপ শুরু হয়েছে বলে দাবি করছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
শনিবার থেকে দেশটির নতুন এই লকডাউন নিষেধাজ্ঞার আওতায় শুধু দোকান নয় পার্ক, রেস্তোরাঁ, বেকারি, বিউটি স্যালুন, শপিং মল এবং বইয়ের দোকানও বন্ধ থাকবে। খোলা থাকবে শুধু নিত্য প্রয়োজনী সেবার প্রতিষ্ঠানগুলো।
ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার নতুন করে আরো ১৯ হাজার ৬০০ এর বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে আরো ১৯৩ জনের। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৬৪ হাজার ২০০ ছাড়িয়েছে।

(ঊষার আলো-এমএনএস)