UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সুরক্ষা রীতি মেনেই হবে তারাবি

usharalodesk
এপ্রিল ১২, ২০২১ ১১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

মসজিদে ২০ জনের বেশি মুসল্লি নয়

ঊষার আলো ডেস্ক : করোনা সংক্রমণের কারণে রমজানে তারাবির নামাজ আদায় নিয়ে নতুন নির্দেশনা আসছে। গত বছরের মতো এবারও সুরক্ষানীতি মেনেই নামাজ আদায়ে উৎসাহিত করবে সরকার। মসজিদে প্রতি ওয়াক্ত নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি জামাতে অংশ নিতে পারবেন বলে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এ নির্দেশনা আগামী ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ে বলবৎ থাকবে।
ধর্ম মন্ত্রণালয়ের উপ সচিব মো. সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, করোনা পরিস্থিতিতে সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ নিতে পারবেন। রমজানে তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন। জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশ নেবেন। মুসল্লিদের পবিত্র রমজানে তিলাওয়াত ও যিকিরের মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য দোয়া করার অনুরোধ করা হলো।
প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়।
আলেমরা বলছেন, করোনা সংক্রমণ রোধে সতর্ক থাকতে হবে। রোজার সঙ্গে মসজিদে জমায়েত হওয়া বা মসজিদে আসার কোনও সম্পর্ক নেই। রোজা, ইফতার, সেহেরি সব তো ঘরেই হবে।
সোলাকিয়া ঈদগাহের খতিব মাওলানা ফরীদউদ্দীন মাসঊদ বলেছিলেন, ‘তারাবির নামাজ মৌলিকভাবে মসজিদের চেয়ে ঘরে পড়লে সওয়াব বেশি। আমরা কোরআন শরিফ খতমের জন্য মসজিদে জামাতে পড়ি, সবাই তো আর হাফিজ না। তাই, রমজানের ইবাদত হিসেবে কোনও অসুবিধা হবে না। কেবল এতেকাফের সঙ্গে মসজিদের সম্পর্ক, এছাড়া কোনও কিছুর সঙ্গে মসজিদের সম্পর্ক নাই।’
এতেকাফের প্রসঙ্গে মাওলানা মাসঊদ আরও বলেছেন, ‘এতেকাফ হচ্ছে সুন্নতে মুয়াক্কাদাহ, ফরজ না। এটা যদি মুয়াজ্জিন সাহেবও করেন তাহলেও আদায় হয়ে যাবে। আর তারাবির নামাজ মসজিদে পড়তে হবে এমন কথা নেই। আল্লাহওয়ালারা এশার নামাজ পড়ে বাসায় গিয়ে তারাবি পড়েছেন।’
প্রসঙ্গত, গত বছর সৌদি আরবেও মসজিদে তারাবির জামাত হয়নি।

(ঊষার আলো-এমএনএস)