UsharAlo logo
সোমবার, ৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শরণখোলা হাসপাতালে আবারও চিকিৎসক সংকট, সেবা ব্যহত

pial
এপ্রিল ২০, ২০২২ ৪:৫১ অপরাহ্ণ
Link Copied!

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলা উপজেলা হাসপাতালটিতে আবারও চিকিৎসক সংকট দেখা দিয়েছে। চলমান চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে।

গত ২৮ ফেব্রুয়ারি এক সাথে ওই হাসাপাতালে ৮ জন চিকিৎসককে নিয়োগ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ৫ জন নারী ও ৩ জন পুরুষ চিকিৎসক যোগদান করেন। ফলে এই হাসাপাতালের দীর্ঘদিনের চিকিৎসক সংকট কিছুটা হলেও কাটিয়ে ওঠে ও সেবার মান বৃদ্ধি পায়। কিন্তু শরনখোলাবাসীর চিকিৎসা সেবা বেশীদিন স্থায়ী হলোনা। কারন যোগদানের পর পরই দুইজন চিকিৎসক এ হাসপাতাল থেকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও বাগেরহাট সদর হাসপাতালে সংযুক্ত (অ্যাটাচমেন্ট) হয়েছেন। অপর দুইজন চিকিৎসক মাতৃত্বকালিন ছুটিতে গেছেন।

ফলে আবারো চিকিৎসক সংকটে পড়েছে শরণখোলা হাসপাতালটি। হাসপাতাল সূত্র জানায়, ৪ জন নারী চিকিৎসকের মধ্য থেকে ডাঃ ইসরাত জাহান যোগদানের পর পরই বাগেরহাট সদর হাসপাতালে এবং ডা. তাহসিনা হক প্রমি এক সপ্তাহ আগে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে সংযুক্ত হয়েছেন। অপর দুই জনের মধ্যে ডাঃ শাহানা এবং ডাঃ কেয়া মনি রয়েছেন মাতৃত্বকালিন ছুটিতে। হাসপাতালটিতে ২৬ জন চিকিৎসকের মধ্যে এখন মাত্র ৬ জন কর্মরত রয়েছেন। সম্প্রতি রোগীর চাপ বেশী হওয়ায় এই ছয় চিকিৎসকের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

এ বিষয়ে মোড়লগঞ্জ হাসপাতালের আরএমও ডাঃ এস এম ফয়সাল আহমেদ বলেন সরকারি নিয়মে চাকরিতে যোগদানের পর কমপক্ষে দুই বছর নতুন চিকিৎসকদের গ্রামে থাকার বিধান রয়েছে। কিন্তু সেই নিয়ম অনেকেই মানছেন না। যে দুই জন অন্যত্র সংযুক্ত হয়েছেন, খাতাপত্রে ঠিকই তারা শরণখোলায় পোষ্টিং আছেন। বেতনও তুলবেন এখান থেকে। অথচ একটু ভালো সুযোগ সুবিধা ভোগ করার আশায় উপর মহলে তদবির করে চলে গেছেন তারা। এ কারণে ডেলিভারী বা অন্যান্য নারী রোগিদের সেবা দিতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পিরকল্পনা কর্মকর্তা ডা. প্রিয় গোপাল বিশ্বাস বলেন, একঝাঁক তরুণ চিকিৎসক নিয়ে নতুন করে দীর্ঘদিনের সংকট কাটিয়ে উঠতে শুরু করেছিলাম। প্রায় ৬ বছর ধরে বন্ধ থাকা অপারেশন থিয়েটারটিও স্বচল করা হয়েছে। এরই মধ্যে এক সাথে ৪ জন নারী চিকিৎসক চলে যাওয়ায় আবার সেই সংকটে পড়েছি। প্রতিদিন শত শত রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)