UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এলপিজির নতুন দাম নির্ধারণ ৫ মে

pial
মে ২, ২০২২ ৪:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : চলতি মে মাসের জন্য তরলিকৃত পেট্রোলিয়াম গ্যাস অথবা এলপিজির মূল্য বাড়ছে না কমছে, তা জানা যাবে আগামী বৃহস্পতিবার (৫ মে)। সেদিন আগামী একমাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে।

বাংলাদেশ অ্যানার্জি অ্যান্ড রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। প্রতি মাসের ৩ তারিখ এলপিজির মূল্য নির্ধারণ হলেও এ মাসে ঈদের ছুটি থাকার কারণে তা পিছিয়ে ৫ তারিখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সৌদি আরামকোর ঘোষিত নতুন বছরের জানুয়ারির জন্য সৌদি সিপি অনুযায়ী ভোক্তাপর্যায়ে এলপিজির মূল্য সমন্বয়ক সম্পর্কে বাংলাদেশ অ্যানার্জি অ্যান্ড রেগুলেটরি কমিশনের নির্দেশনা ৫ মে দুপুর আড়াইটায় ঘোষণা করা হবে।

অন্যদিকে, গৃহস্থালি এলপিজি সিলিন্ডারের দাম না বাড়ালেও মে মাসের জন্য বাণিজ্যিকভাবে ব্যবহৃত এলপিজির দাম ১০৩ রুপি বাড়িয়েছে আমাদের প্রতিবেশী দেশ ভারত।

জানা যায়, মে মাসে ১০৩ দশমিক ৫০ রুপি বাড়ানো হয়েছে দাম। তাতে কলকাতায় প্রতি ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডার বিক্রি হচ্ছে দুই হাজার ৪৫৫ রুপিতে।

এ বছর জানুয়ারি মাসের জন্য ৫০ টাকা কমিয়ে এলপিজির দাম এক হাজার ১৭৮ টাকা নির্ধারণ করে বাংলাদেশ সরকার। ফেব্রুয়ারি মাসে ৬২ টাকা দাম বাড়ানো হয় ও মার্চ মাসে বাড়িয়ে দাম করা হয় ১৩৯১ টাকা। এপ্রিল মাসে আরও ৪৮ টাকা বাড়িয়ে দাম করা হয় এক হাজার ৪৩৯ টাকা।

(ঊষার আলো-এফএসপি)