UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামবন্দরে ২১ হাজার মে.টন সয়াবিন তেল খালাস

koushikkln
মে ৩, ২০২২ ১০:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষারআলো ডেস্ক: দেশে চলমান সয়াবিন তেলের সংকট নিরসনে দেশের চারটি শীর্ষস্থানীয় কোম্পানি আমদানি করেছে ২১ হাজার মেট্রিক টন অপরিশোধিত সয়াবিন তেল। মঙ্গলবার (৩ মে) সকল তেল চট্টগ্রাম বন্দর থেকে খালাস হয়েছে।
বন্দর কর্তৃপক্ষের সচিব মো. উমর ফারুক জানান, সরাসরি সিঙ্গাপুর থেকে আমদানি করা এসব তেল নিয়ে গত বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে ভিড়ে ‘এমটি ওরিয়েন্ট চ্যালেঞ্জ’ জাহাজটি।
জানা গেছে, দেশে চলমান সয়াবিন তেল সংকট নিরসনে চারটি কোম্পানি জরুরি ভিত্তিতে তেল আমদানি করেছে। কোম্পানিগুলো হলো- সিটি গ্রুপ, সেনা কল্যাণ এডিবল অয়েল, বাংলাদেশ এডিবল অয়েল ও বসুন্ধরা গ্রুপ। উমর ফারুক আরও জানান, জাহাজে তেল ছিল ২১ হাজার মেট্রিকটন। এরমধ্যে বসুন্ধরার আছে ১০ হাজার ৩২১, সেনা কল্যাণ এডিবল অয়েলের পাঁচ হাজার, সিটি গ্রুপের এক হাজার ৬৭৯ ও বাংলাদেশ এডিবল অয়েলের আছে চার হাজার মেট্রিক টন। মঙ্গলবার বিকালে আমদানি করা এসব তেল খালাস সম্পন্ন হয়েছে। আমদানি করা এসব অপরিশোধিত ভোজ্যতেল পতেঙ্গা ট্যাংক টার্মিনালে রাখা হয়েছে। সেখান থেকে এই তেল কোম্পানিগুলো তাদের কারখানায় নিয়ে যাবে। এসব ভোজ্যতেল পরিশোধন করার পর বাজারজাত করবে কোম্পানিগুলো।