UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে নারী ভোটারের সংখ্যা হ্রাস

pial
মে ৭, ২০২২ ৫:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : গত দু’বছর ধরে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ হয়নি। ফলসরূপ দেশে নারী ও পুরুষের অনুপাত প্রায় সমান হলেও নারী ভোটার সংখ্যা কমছে। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত দেশে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটার ছিল বেশি। তবে এখন পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশ কম। বর্তমানে মোট ভোটারের প্রায় ৫১ শতাংশ পুরুষ আর ৪৯ শতাংশ নারী।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপ অনুসারে, দেশে মোট পুরুষের চেয়ে নারী ২ লাখ কম। কিন্তু ভোটার তালিকায় পুরুষের চেয়ে নারী ২০ লাখ ৯২ হাজার কম।

নির্বাচন কমিশন সূত্র জানায়, দেশের বেশির ভাগ জেলাতে নারীর চেয়ে পুরুষ ভোটারের সংখ্যা বেশি। এর মধ্যে ১৫টি জেলায় নারী এবং পুরুষ ভোটারের বৈশম্য চোখে পড়ার মতো। অপরদিকে ৬টি জেলায় পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা কিছুটা বেশি।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের নিয়ম থাকলেও সব সময় কাজটি যথাযথভাবে হয় না। এর মাঝে করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত দুই বছর ধরে এ কাজটি হয়নি। নারী ভোটার কমে যাওয়ার এটি প্রধান কারণ। আর এর বাইরে আর কোনো কারণ আছে কি না, তা খতিয়ে দেখা প্রয়োজন। নারী ও পুরুষ ভোটারের সংখ্যায় এমন বৈশম্য বাড়তে থাকলে ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠতে পারে।

(ঊষার আলো-এসএইস)