UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গোপসাগরে মৎস্য আহরণ বন্ধ, চলছে অভিযান

pial
মে ২৩, ২০২২ ৪:৫১ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি : বঙ্গোপসাগরে সকল প্রকার মৎস্য আহরণ বন্ধে মোতায়েন হয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড, চলছে অভিযান।

বাংলাদেশের বর্তমান সরকার অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে ব্লু ইকোনমিকে গুরুত্ব দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় বঙ্গোপসাগরে বাংলাদেশের সামুদ্রিক অর্থনৈতিক অ লে প্রজনন মৌসুমে ডিমওয়ালা মাছ ও চিংড়ির নিরাপদ পরিবেশ সৃষ্টি করা, সমুদ্রে মাছের মজুদ বৃদ্ধিসহ মৎস্য সংরক্ষণ, সুষ্ঠু ও বিজ্ঞানসম্মত উপায়ে মৎস্য আহরণ নিশ্চিত করার স্বার্থে গত ২০ মে হতে আগামী ২৩ জুলাই পর্যন্ত ৬৫(পঁয়ষট্টি) দিন বঙ্গোপসাগরে সকল প্রকার মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে।

এ মর্মে বাংলাদেশ সরকার কর্তৃক একটি প্রজ্ঞাপন জারি করা হয়। মৎস্য সম্পদ রক্ষায় এই কার্যক্রমকে সফল করতে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নে উপকূল ও সমূদ্র এলাকায় কাজ করে যাচ্ছে বাংলাদেশ কোস্ট গার্ড। প্রজনন ক্ষেত্র সংরক্ষণ কার্যক্রম সফল করার জন্য বাংলাদেশ কোস্ট গার্ড মৎস্য জীবিদের মাঝে সচেতনতা বৃদ্ধি মূলক কার্যক্রম হাতে নিয়েছে। এছাড়া প্রজনন মৌসুমে বঙ্গোপসাগরে সকল প্রকার মৎস্য আহরণ বন্ধে নিয়মিত প্রতিরোধ মূলক অভিযানও পরিচালনা করছে কোস্ট গার্ড পশ্চিম জোন।

বাংলাদেশ কোস্ট গার্ড এর আওতাভুক্ত এলাকা সমূহে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা ও ডাকাতি দমন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ রোধে কোস্ট গার্ডের জিরো টলারেন্স নীতি অবলম্বন করে নিয়মিত অভিযান অব্যাহত আছে ও ভবিষ্যতেও থাকবে।

(ঊষার আলো-এফএসপি)