UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরিনকে ইচ্ছাকৃতভাবে গুলি করা হয়েছে : ফিলিস্তিনি তদন্ত বাহিনী

pial
মে ২৭, ২০২২ ৬:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে ঠাণ্ডা মস্তিস্কে হত্যা করা হয়। ইচ্ছাকৃত ভাবেই তার ওপর গুলি চালায় ইসরাইল বাহিনী। ফিলিস্তিনের এক তদন্ত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। এখন থেকে ২ সপ্তাহ আগে ঘটে যাওয়া ওই হত্যাকাণ্ডের পর প্রাথমিক অনুসন্ধানে একই তথ্য উঠে এসেছিল।

শিরিন হত্যার প্রায় ২ সপ্তাহ পর বৃহস্পতিবার (২৬ মে) একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। অধিকৃত পশ্চিমতীরের রামাল্লায় এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনি অ্যাটর্নি জেনারেল আকরাম আল খাতিব বলেন, আমাদের তদন্তে এটা একদম পরিষ্কার ওইদিন শিরিন আবু আকলেহকে তার মাথা লক্ষ্য করে সরাসরি গুলি ছোড়ে ইসরাইল বাহিনীর এক সেনা।

গত ১১ মে অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে এক ইসরাইলি সেনার গুলিতে নিহত হন আল-জাজিরার নারী সাংবাদিক শিরিন আবু আকলেহ। সেদিন জেনিনে ইসরাইলি বাহিনীর একটি সামরিক অভিযানের সময় সংবাদ সংগ্রহ করছিলেন তিনি।

এই হত্যাকাণ্ডের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের তোপের মুখে পড়ে ইসরাইল। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘসহ বিভিন্ন দেশ এবং মানবাধিকার সংস্থা নিন্দার পাশাপাশি হত্যাকাণ্ডের স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানায়।

চাপের মুখে পড়ে ফিলিস্তিনের সাথে যৌথভাবে শিরিন হত্যাকাণ্ড তদন্তের প্রস্তাব দেয় ইসরাইল। তবে সে প্রস্তাব প্রত্যাখ্যান করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং এককভাবেই তদন্ত শুরু করে।

বৃহস্পতিবার বহু কাঙ্ক্ষিত তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। অ্যাটর্নি জেনারেল আল খাতিব বলেন, শিরিন আবু আকলেহের ওপর যে গুলি ছোঁড়া হয়েছিল তা ইসরাইল বাহিনীর ট্রিগার থেকে আসে ও তা শিরিনকে হত্যার উদ্দেশ্যেই করা হয়।

(ঊষার আলো-এসএইস)